২৭, অক্টোবর, ২০২১, বুধবার

অবশেষে আফগানিস্তান ছেড়ে যাচ্ছেন মার্কিন সেনারা

আফগানিস্তানে মোতায়েনকৃত অবশিষ্ট মার্কিন সেনাদের প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র। শনিবার আনুষ্ঠানিকভাবে দেশটি থেকে মার্কিন সেনারা ফিরতে শুরু করেছেন। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের দীর্ঘ যুদ্ধের অবসান নিকটবর্তী হলেও আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রণ প্রভাবশালী হওয়ায় এক অনিশ্চিত ভবিষ্যতের শঙ্কা তৈরি হয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সেনা প্রত্যাহারের কাজ শুরু হয়েছে। ১ মে সেটিরই ধারাবাহিকতা রক্ষা করা হচ্ছে। তবে যুক্তরাষ্ট্র এটিকে গুরুত্ব দিচ্ছে। কারণ, ২০২০ সালে তালেবানের সঙ্গে সেনা প্রত্যাহারের সময়সীমা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতা হয়েছিল। তবে সেনা প্রত্যাহার শুরুর আগে শুক্রবার (৩০ এপ্রিল) একটি গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ২১ জন নিহত ও শতাধিক আহত হয়েছেন।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলে আফগানিস্তানে অবশিষ্ট আড়াই হাজার মার্কিন সেনাদের প্রত্যাহারের ঘোষণা দেন । ৯/১১ হামলার ২০তম বার্ষিকীতে সেনা প্রত্যাহার শেষ হবে বলেও জানান তিনি।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে আল কায়েদার ভয়াবহ হামলার পর আফগানিস্তানে অভিযান শুরু করে মার্কিন বাহিনী। পাঠানো হয় হাজার হাজার সেনা। দীর্ঘ ১৯ বছর পর পরিস্থিতি অনেকটা পরিবর্তন হওয়ায় এইমধ্যে কয়েকধাপে দেশটি থেকে সেনা সরিয়ে নিয়েছে মার্কিন প্রশাসন। বাকি আড়াই হাজার মার্কিন সেনা প্রত্যাহার শুরু হলো।

সর্বশেষ নিউজ