৫, আগস্ট, ২০২১, বৃহস্পতিবার

আইসিসির কারণেই নিজেদের ইচ্ছামতো যা খুশি করতে পারছে ভারত

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন মন্তব্য করেছেন, ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার কারণেই ভারত যা ইচ্ছা তা-ই করছে বলে।

দুইদিন বললেও ভুল হবে। দেড় দিনেই শেষ হয়েছে ভারত-ইংল্যান্ড মধ্যকার শেষ টেস্ট। সফরকারীরা দুই ইনিংসে যথাক্রমে ১১২ এবং ৮১ করেছে। অন্যদিকে ভারত প্রথম ইনিংসে করেছে ১৪৫ রান। আর পরের ইনিংসে কোনো উইকেট না হারিয়ে ৪৯ রান তোলে।

ম্যাচে দেখা গেছে, প্রথম দিনের প্রথম ঘণ্টা থেকেই একপ্রান্তে শুরু হয়ে যায় বড় বড় সব টার্ন। নরম মাটির উইকেটে সেসব টার্নের সঙ্গে মানিয়ে নিতে পারেনি দুই দলের কেউই। সেঞ্চুরি তো দূরের কথা, চার ইনিংসে অর্ধশত রানের ইনিংস মাত্র দুটি।

উইকেটের এমন আচরণ মানতে নারাজ ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। দৈনিক সংবাদপত্র দ্য ডেইলি টেলিগ্রামে লেখা নিজের কলামে তিনি সরাসরি আইসিসির বিরুদ্ধে অভিযোগ করেছেন। আইসিসির কারণেই নিজেদের ইচ্ছামতো যা খুশি করতে পারছে ভারত।

ভন লিখেছেন, ‘ভারত তৃতীয় টেস্টটা দশ উইকেটে জিতেছে। কিন্তু এটা খুবই ভাসা-ভাসা এক জয়। সত্যি বলতে, এই ম্যাচে কোনো জয়ীই ছিল না। হ্যাঁ! ভারত তাদের সামর্থ্য ও স্কিলের প্রমাণ দিয়েছে। আমাদের এটা মানতেই হবে যে, এসব কন্ডিশনে ইংল্যান্ডের চেয়ে ভারতের স্কিল অনেক বেশি।’

ভারতকে এমন ছাড় দেয়ার কারণে টেস্ট ক্রিকেটেরই ক্ষতি হচ্ছে বলে মনে করেন ভন, ‘যতদিন ভারতের মতো ক্ষমতাধর দেশগুলো এমন সব কাণ্ড করে পার পেয়ে যাবে, ততদিন নখদন্তহীনই থেকে যাবে আইসিসি। তারা ভারতকে যা খুশি তা-ই করতে দিচ্ছে। এতে টেস্ট ক্রিকেটেরই ক্ষতি হচ্ছে।’

সর্বশেষ নিউজ