৬, জুলাই, ২০২২, বুধবার

আফগানিস্তানকে স্বীকৃতি দেওয়া নিয়ে যা ভাবছে ভারত

আফগানিস্তানের ভারতের ৩০০ কোটি ডলার বিনিয়োগ রয়েছে। এছাড়াও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের রেশ এখনও রয়ে গেছে। এর মধ্যে প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে সীমান্ত সংঘর্ষ লেগেই রয়েছে। এই মুহূর্তে প্রতিবেশী আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার কারণে ভারত এখন সিদ্ধান্তহীনতায় ভুগছে। বিশেষ করে চীন-রাশিয়া তালেবানদের সমর্থন করায় আরও বিপাকে পড়েছে ভারত।

এসব সমীকরণকে সামনে রেখে আফগানিস্তানে তালেবান সরকার গঠন করার পর নতুন সরকারকে স্বীকৃতি দেবে কিনা তা নিয়ে বিভিন্ন মহলে কৌতূহল রয়েছে।

আফগানিস্তানের নতুন সরকারকে ভারত স্বীকৃতি দেবে কিনা? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, আফগানিস্তানের পরিস্থিতি অনিশ্চিত। সরকার গড়া নিয়েও কোনও পরিষ্কার কিছু পাওয়া যাচ্ছে না। সুতরাং স্বীকৃতির ব্যপারে যেটাই বলা হবে সেটা তাড়াহুড়ো করে বলা হবে। যে আফগানরা আমাদের পাশে ছিলেন তাদের পাশেও আমরা থাকব।

তিনি বলেন, ‘আফগানিস্তানে আটকে পড়া ভারতীয় নাগরিকদের উদ্ধার করাটাই আমাদের প্রধান লক্ষ্য। তবে কিছু আফগান নাগরিক ও অন্যান্য দেশের নাগরিককেও আমরা এনেছি। তাঁদের মধ্যে অনেকেই শিখ ও হিন্দু রয়েছেন। তবে আমাদের ফোকাস ভারতীয়দের দিকেই। তবে যে আফগানরা আমাদের পাশে ছিলেন তাদের পাশেও আমরা থাকব।’

আনন্দবাজার পত্রিকার খবরে আরও বলা হয়, কাবুলের পরিস্থিতির দিকে নজর রাখছে ভারত। কারণ যুক্তরাষ্ট্র ৩১ আগস্টের পর আর আফগানিস্তানের মাটিতে থাকবে না।

এর আগে বৃহস্পতিবার ভারতের সর্বদলের বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও জানিয়েছেন, ‘ভারত এখন ধীরে চলো নীতিতে চলছে’।

সর্বশেষ নিউজ