৫, জুলাই, ২০২২, মঙ্গলবার

আফগানিস্তানে খুললো ব্যাংক , টাকা তুলতে দৌড়ঝাঁপ

এক সপ্তাহ বন্ধ থাকার পর আফগানিস্তানের ব্যাংকগুলো আবারো খুলেছে আর সাধারণ আফগানরাও নগদ টাকা তুলতে দৌড়ঝাঁপ শুরু করে দিয়েছেন। এ সময় দেখা গেছে যে অসংখ্য মানুষ টাকা তোলার জন্য ব্যাংকগুলোর সামনে দাঁড়িয়ে আছেন। মঙ্গলবার কাতারের গণমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এমন সংবাদ প্রকাশ করা হয়েছে।

আগস্ট মাসের ১৫ তারিখের বিকালে আফগানিস্তানের রাজধানী কাবুলের সকল আর্থিক প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যায়। ওই সময়টাতে সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি পালিয়ে যান আর তালেবান সদস্যরা কাবুল শহরের নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

প্রথম দিকে ব্যাংকগুলোকে বন্ধ রাখা হয় এ ভয়ে যে তালেবান সদস্যরা শহরে রক্তপাত ও অরাজকতা সৃষ্টি করতে পারে। পরে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের বৈরী কর্মকাণ্ডের কারণে ব্যাংকগুলোতে অর্থের সঙ্কট শুরু হয়। কারণ, যুক্তরাষ্ট্র তাদের ফেডারেল রিজার্ভ ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানে থাকা আফগানিস্তানের সাত বিলিয়ন মূল্যের অর্থ ও স্বর্ণ যেন দেশটিতে সরবরাহ করা না হয় তার ব্যবস্থা করে। এদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পক্ষ থেকে আফগানদের ঋণ দেয়ার কার্যক্রম বন্ধ রাখা হয়। এসব কারণে আফগানিস্তানের ব্যাংকগুলোকে বন্ধ রাখা হয়।

পরে আফগানিস্তানের ব্যাংকগুলো খুলে দেয়া হলে সাধারণ আফগানরা নগদ টাকা তুলতে দৌড়ঝাঁপ শুরু করে দেন। এ সময় বিভিন্ন ব্যাংক ও এটিএম বুথের সামনে আফগানদের বিশাল লাইন দেখা গেছে।

সূত্র : আল-জাজিরা

সর্বশেষ নিউজ