৫, জুলাই, ২০২২, মঙ্গলবার

আফগানিস্তান নিয়ে সাবেক শীর্ষ মার্কিন সেনা কর্মকর্তার মুখে নতুন সুর!

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রতিক্রিয়া নিয়ে ডেইলি মেইলকে একটি বিশেষ সাক্ষাত্কার দিয়েছেন দেশটির সাবেক এক শীর্ষ মার্কিন সেনা কর্মকর্তা।

তিনি বলেছেন, আফগানিস্তানে যেভাবে সন্ত্রাসী গোষ্ঠীর উত্থান হচ্ছে, তাতে অদূর ভবিষ্যতে যুক্তরাষ্ট্রকে আফগানিস্তানে ফেরা ও আগ্রাসন চালানো লাগতে পারে। তার ভাষায়, ‘আমি মনে করি, আমরা হয়তো খুব শিগগিরই আফগানিস্তানে ফিরব। সেখানে একটা ইসলামি গোষ্ঠীর হাতে এক মাদক সাম্রাজ্য গড়ে উঠছে। সেটা বিশ্বের শান্তি ও স্থিতিশীলতার জন্য মোটেও ভালো কিছু নয়।

মার্কিন প্রতিরক্ষা বাহিনীর সাবেক এই সেনা কমান্ডার পেশাগত জীবনে সাবেক একাধিক মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কাজ করেছেন তিন তারকা বিশিষ্ট এই জেনারেল।

বাইডেনের কড়া সমালোচনা করে ওই সেনা কর্মকর্তা বলেন, বাইডেন যেভাবে অপরিপক্বতা ও অদূরদর্শিতা দেখিয়েছেন তাতে যুক্তরাষ্ট্র বিশ্ব দরবারে হাস্যরসের খোরাকে পরিণত হয়েছে। তবে অবসরপ্রাপ্ত ওই শীর্ষ কর্মকর্তার নাম প্রকাশ করেনি ডেইলি মেই।

প্রসঙ্গত, গত বছর তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পাদিত চুক্তি অনুযায়ী ৩১ আগস্ট রাত ১১টা ৫৯ মিনিটে শেষ মার্কিন সেনাটি আফগানিস্তান ছেড়েছে। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছরের ক্লানি্তকর যুদ্ধ থেকে রেহাই পেয়েছে যুক্তরাষ্ট্র। বিদেশি আধিপত্য থেকে মুক্ত হয়েছে আফগান জনগণ।

তবে সেনা প্রত্যাহার করতে গিয়ে অব্যবস্থাপনার পাশাপাশি যুক্তরাষ্ট্র লজ্জাজনক পরিস্থিতির সম্মুখীন হয়। এমনকি মার্কিন নাগরিকদের আফগানিস্তান থেকে নিরাপদে সরিয়ে আনতে ব্যর্থ হয়েছে বাইডেন প্রশাসন। শুধু তা-ই নয়, বিদায়বেলায় সন্ত্রাসী হামলা ১৩ মার্কিন সেনাও নিহত হয়েছে। এ নিয়ে বাইডেনের বিরুদ্ধে তীব্র সমালোচনা হচ্ছে।

সর্বশেষ নিউজ