৭, জুলাই, ২০২২, বৃহস্পতিবার

আফগান সেনাবাহিনীর সমালোচনা করে যা বলল পাকিস্তান

আফগানিস্তানের সেনাবাহিনীর সমালোচনা করে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেছেন, আফগান সেনাবাহিনী কেন ব্যর্থ হচ্ছে আন্তর্জাতিক গোষ্ঠীর সেটা অনুসন্ধান করা উচিত।

রয়টার্সের খবরে বলা হয়েছে, পাকিস্তানের মন্ত্রী এমন এক সময় এই মন্তব্য করলেন যখন তালেবান দ্রুত গতিতে আফগানিস্তানের বিভিন্ন প্রদেশ দখল করে নিচ্ছে। গত চারদিনে বিদ্রোহী এই গোষ্ঠী আফগানিস্তানের ৬টি প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে।

কাবুল এবং পশ্চিমা বিশ্বের কিছু দেশ অভিযোগ করছে, পাকিস্তান তালেবানকে সামরিক সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে সমর্থন দিচ্ছে।

গতমাসে আফগানিস্তানের উপ রাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ বলেন, আফগান সেনাবাহিনীকে পাকিস্তানের সেনাবাহিনী অফিসিয়ালি হুমকি দিয়েছে। তার অভিযোগ, পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে তালেবানকে স্থানচ্যুত করতে চাইলে পাকিস্তানের বিমানবাহিনী প্রতিহতের হুমকি দেয়। এছাড়া আফগান সরকারের শীর্ষ কর্মকর্তাদের আরও অভিযোগ, পাকিস্তানের নিরাপত্তা বাহিনী কিছু এলাকায় তালেবান যোদ্ধাদের বিমান দিয়ে সহায়তা করছে।

কিন্তু পাকিস্তান এসব অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করছে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেন, যুদ্ধ করার অনাগ্রহ, আফগান বাহিনীর যে অসহায় আত্মসমর্পন আমরা দেখছি- তার জন্য আমাদের কী দোষ?

এক সংবাদ সম্মেলনে পাক এই শীর্ষ কূটনীতিক বলেন, আফগান বাহিনীর যে সক্ষমতা বৃদ্ধি হয়েছে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে তারা যে অস্ত্র পেয়েছে, প্রশিক্ষণ পেয়েছে- তা সব কোথায় গেল? কারও ব্যর্থতার দায় পাকিস্তান নেবে না মন্তব্য করে তিনি বলেন, পাকিস্তান আফগানিস্তানে রাজনৈতিক সমাধান সমর্থন করে। আফগানিস্তানের সহিংসতায় এবং শান্তি আলোচনায় অনগ্রতিতে পাকিস্তান শঙ্কিত।

শাহ মেহমুদ কোরেশি বলেন, পাকিস্তান তালেবানকে আলোচনায় বসার জন্য বলছে। কিন্তু তালেবান বিভিন্ন এলাকায় জয় পাওয়ায় আলোচনায় রাজি হচ্ছে না।

সর্বশেষ নিউজ