৭, জুলাই, ২০২২, বৃহস্পতিবার

ইউরো: গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে কে?

করোনার তাণ্ডবে এক বছর পিছিয়ে গিয়েও অবশেষে সফল সমাপ্তি টানতে যাচ্ছে ইউরো-২০২০। ৫১ ম্যাচের মধ্যে ৪৮টি অনুষ্ঠিত হয়ে গেছে ইতোমধ্যে।

বাদ পড়েছে— বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স, জামার্নি আর বেলজিয়ামের মতো দলগুলো। চোখের সামনে ভাসছে দল ও খেলোয়াড়দের নানা পরিসংখ্যান।

সামনে মাত্র তিনটি ম্যাচ। দুই সেমি আর ফাইনাল। এরই মধ্যে প্রশ্ন উঠেছে— এই ইউরোতে গোল্ডেন বুটের দৌড়ে কে এগিয়ে?

ক্রিশ্চিয়ানো রোনালদো নাকি হ্যারি কেইন, রাহিম স্টার্লিং, ডেনমার্কের ক্যাসপার ডলবার্গ? কে পরবেন ইউরো ২০২০’র গোল্ডেন বুট।

রোনালদো ও শিক দুজনই ৫টি করে গোল করেছেন। কিন্তু পর্তুগাল ও চেক প্রজাতন্ত্র বিদায় নেওয়ায় ওই দুজনেরই গোল বৃদ্ধির সম্ভাবনা নেই।

ইংল্যান্ডের হ্যারি কেইন ও রাহিম স্টার্লিং এবং ডেনমার্কের ক্যাসপার ডলবার্গ- তিনজনেরই গোল ৩টি করে। ফাইনাল পর্যন্ত যেতে পারলে আরও দুটি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন তারা। তাই রোনালদো-শিকদের ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা এখনো আছে তাদের। ২০১৬’র ইউরোতে ৬ গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন ফ্রান্সের আন্তোইন গ্রিজমান।

ইউরোর বর্তমান নিয়ম অনুযায়ী গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে রোনালদো। যদি দুই বা তার বেশি খেলোয়াড়ের গোল সংখ্যা সমান হয়, আগে দেখা হবে কে বেশি অ্যাসিস্ট করেছে। তারপর কোন খেলোয়াড় কম সময়ে মাঠে ছিল। এই দুই হিসেবেই এগিয়ে রোনালদো। ৫ গোলের সঙ্গে একটি অ্যাসিস্ট আছে রোনালদোর। শিক গোল করলেও তার অ্যাসিস্ট শূন্য। তাই অন্য কেউ ৫ গোল না করলে রোনালদোরই হবে গোল্ডেন বুট।

এবার আসা যাক দুই ইংলিশ তারকা কেইন ও স্টার্লিংয়ের হিসাবে। ইংল্যান্ড ফাইনালে গেলে, সুস্থ থাকলে খেলবেন দুজনই তা বলার অপেক্ষা রাখে না। আর তিনটি গোল করতে পারলেই রোনালদোকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ থাকছে। অ্যাসিস্ট করার সুযোগও থাকছে ম্যাচ থাকায়।

কোয়ার্টার ফাইনাল রাউন্ড পর্যন্ত স্টার্লিং অ্যাসিস্ট করেছেন একটি। কেইনের অ্যাসিস্ট শূন্য। এছাড়া ডেনমার্কের ডলবের্গের গোলও ৩টি। তার ক্ষেত্রেই ম্যাচের হিসাবটা একই।

ইউরো আসরের অপর সেমিতে খেলবে ইতালি ও স্পেন। তাই এই দুটি দলের যে কোনো একটির দুটি ম্যাচ খেলার সুযোগ পাবে। স্পেনের হয়ে ২টি করে গোল করেছেন ফেরান তোরেস, সারাবিয়া এবং আলভারো মোরাতা। সারাবিয়া দুটি অ্যাসিস্ট করেছেন। ফেরানের অ্যাসিস্ট একটি।

ইতালির হয়ে ২টি করে গোল করেছেন চার জন খেলোয়াড়। তারা হলেন ইনসিনিয়ে, পেসিনা, ইমোবিল ও লোকাতেল্লি। এদের মধ্যে ইমোবিলের একটি অ্যাসিস্ট আছে। তবে যেই জিতুন না কেন গোল্ডেন বুট, ‘আত্মঘাতী’র ১০ গোলকে ছাড়াতে পারবেন না বলেই দেওয়া যায়।

সর্বশেষ নিউজ