২৮, অক্টোবর, ২০২১, বৃহস্পতিবার

ইতিহাস গড়ার সুযোগ হারাল বাংলাদেশ

২০১৫ সালের পর থেকে ঘরের মাঠে খেলা ৬৫ ওয়ানডেতে মাত্র ১৪ বার হেরেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। এসময়ের মাঝে নিজেদের মাঠে বাংলদেশের বিপক্ষে ৭টি ওয়ানডে খেলে সবকয়টিই জিতেছে কিউইরা। যা থেকে স্পষ্ট, ঘরের মাঠে নিউজিল্যান্ডকে হারানো রীতিমতো হিমালয়ে চড়ার মতোই।

আর সেই কঠিন কার্য সম্পাদনের সুযোগ প্রতিনিয়ত আসে না যেকোনো দলের সামনে। কিন্তু আজ যখন এলো এই সুযোগ, তখন সেটি নেয়ার কোনো ইচ্ছাই যেন ছিল না বাংলাদেশ ক্রিকেট দলের ফিল্ডারদের। নিউজিল্যান্ড দলকে বাগে পেয়েও ক্যাচ মিসের মহড়ায় ইতিহাস গড়ার সুযোগ হারিয়েছে টাইগাররা।

ক্রাইস্টচার্চের হাগলি ওভালে আগে ব্যাট করে তামিম ইকবালের দায়িত্বশীল ফিফটি ও পরে শেষদিকে মোহাম্মদ মিঠুনের ঝড়ো ব্যাটে ভর করে ২৭১ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ।
ফিল্ডিংয়ে নেমে মাত্র ৫৩ রানেই তুলে নেয় কিউইদের প্রথম ৩ উইকেট। দারুণ ফিল্ডিংয়ে সরাসরি থ্রোয়ে চতুর্থ উইকেটের পতন ঘটান তামিম।

কিন্তু এরপর অন্য ফিল্ডাররা যেন হাতে সাবান মেখে খেলতে নেমে পড়েন। প্রথমে তাসকিন আহমেদের বলে জিমি নিশামের হাতের ক্যাচ ছেড়ে দেন মুশফিকুর রহীম।

পরে টম লাথামের ফিরতি ক্যাচ তালুবন্দী করতে পারেননি শেখ মেহেদি হাসান। এ দুজনকে সুযোগ দিয়েই ম্যাচ হাতছাড়া করে ফেলে বাংলাদেশ।

জীবন পেয়ে অধিনায়কোচিত ইনিংস খেলে দেখিয়েছেন বাঁহাতি টম লাথাম। শেষপর্যন্ত ১১০ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে ৫ উইকেটের সহজ জয় এনে দিয়েই মাঠ ছেড়েছেন কিউই অধিনায়ক।

ক্রাইস্টচার্চের মাঠে এটিই যেকোনো দলের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। একইসঙ্গে তিন ম্যাচ সিরিজটিও জিতে নিয়েছে নিউজিল্যান্ড।

সর্বশেষ নিউজ