১, ডিসেম্বর, ২০২১, বুধবার

ইরানি জাহাজে ইসরায়েলের হামলার অভিযোগ

লোহিত সাগরে ইরানের একটি কার্গো জাহাজে হামলা চালানো হয়েছে। সে দেশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসনিমকে উদ্ধৃত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, মঙ্গলবার হামলার শিকার হওয়া ওই জাহাজের নাম স্যাভিজ।

বুধবার (৭ এপ্রিল) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মঙ্গলবার (৬ এপ্রিল) স্থানীয় সময় ভোরে ওই জাহাজে হামলার ঘটনা ঘটে। হামলায় জাহাজটি অল্প ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদেহ বলেছেন, সাভিজ নামের বেসামরিক ওই জাহাজটি ইন্টারন্যাশনাল ম্যারিটাইম অর্গানাইজেশনের (আইএমও) অধীনে নিবন্ধিত। জাহাজটি লোহিত সাগরে ইরানের সহযোগী স্টেশন হিসেবে কাজ করে এবং জলদস্যুবিরোধী অভিযান পরিচালনা করে থাকে।

তবে, দুবাইভিত্তিক সংবাদ মাধ্যম আল অ্যারাবিয়া জানিয়েছে, ইরানের বিপ্লবী গার্ড রেজিমেন্টের (আইআরজিসি) সঙ্গে জাহাজটির সম্পর্ক রয়েছে।

অন্যদিকে তাসনিম নিউজ এজেন্সি জানাচ্ছে, বাণিজ্যিক জাহাজের এসকর্ট মিশনে থাকা ইরানি কমান্ডোদের সহযোগিতা দিতে কয়েক বছর ধরে লোহিত সাগরে অবস্থান করছে সাভিজ।

অপরদিকে, ফেব্রয়ারির শেষ দিক থেকে ইরান ও ইসরায়েলের জাহাজে একাধিকবার হামলার ঘটনা ঘটেছে। ওই সব হামলার ঘটনায় দুই দেশ একে অপরকে দোষারোপ করে আসছে।

এ ব্যাপারে রয়টার্স জানিয়েছে, ইরানি জাহাজে সাম্প্রতিক এই হামলার দায় অস্বীকার করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

মার্কিন সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমসকে এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, মঙ্গলবারের হামলা ইসরায়েল চালিয়েছে বলে যুক্তরাষ্ট্রকে নিশ্চিত করেছে দেশটি।

প্রসঙ্গত, মঙ্গলবার থেকেই অস্ট্রিয়ার রাজধজানী ভিয়েনায় যুক্তরাষ্ট্র এবং ইরান পরোক্ষ সংলাপে বসেছে। ২০১৫ সালের ইরানের পারমাণবিক চুক্তি পুনরায় কার্যকরের বিষয়ে আলোচনা চলছে ওই সংলাপে। তার মধ্যেই লোহিত সাগরে ইরানি জাহাজে হামলার ঘটনা ঘটলো।

সর্বশেষ নিউজ