২৪, অক্টোবর, ২০২১, রোববার

ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব

ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে সৌদি আরব। বাণিজ্য সংশ্লিষ্ট বিভিন্ন সংবাদ ও তার বিশ্লেষণ নিয়ে কাজ করা ম্যাগাজিন ব্রেকিং নিউজ এমন সংবাদ প্রকাশ করেছে। বুধবার ইসরাইল ও সৌদি আরবের সংশ্লিষ্ট সূত্রের মাধ্যমে এসব তথ্য জানা গেছে।

ইসরাইলের আয়রন ডোম ও বারাক ইআর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছে সৌদি আরব। উল্লেখ্য যে বর্তমান সময়ে ব্যাপক আলোচিত ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম তৈরি করেছে দেশটির প্রতিরক্ষা বিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান রাফায়েল। অপরদিকে ইসরাইলের বারাক ইআর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উৎপাদন করেছে ইসরাইল এরোস্পেস ইন্ডাস্ট্রিজ (আইএআই)।

এদিকে ইসরাইলের প্রতিরক্ষা বিষয়ক সূত্রগুলো জানিয়েছে যে এ ধরনের অস্ত্র কেনা-বেচার বিষয়টি বাস্তব অবস্থার প্রেক্ষিতেই হবে। এছাড়া যুক্তরাষ্ট্রের কাছ থেকেও এ বিষয়ে অনুমোদন নেয়া হয়েছে।

ওই সূত্রগুলোর মাধ্যমে আরো জানা গেছে, ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে সৌদি কর্তৃপক্ষ এর মধ্যেই প্রাথমিক আলোচনা শেষ করেছে। সৌদি আরব থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরিয়ে নেয়ার সিদ্ধান্তের ফলে ওই আলোচনা ত্বরান্বিত হয়।

সূত্র : মিডলইস্ট মনিটর

সর্বশেষ নিউজ