১৪, জুন, ২০২১, সোমবার

ইয়েমেনে ইসরাইলি গুপ্তচর গ্রেফতার

ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের একজন গুপ্তচরকে গ্রেফতারের দাবি করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। ইরানের ফার নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে গ্রেফতার গুপ্তচরের বিস্তারিত তথ্য জানানো হবে।

মঙ্গলবার হুথি আন্দোলনের মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেন, আগামী কয়েকদিনের মধ্যে ওই গুপ্তচর ইয়েমেনে কী কী কার্যক্রম চালাতো সে বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে।

ইসরাইলের জেরুজালেম পোস্টের খবরে বলা হয়েছে, ‘ইয়েমেনে মোসাদের গুপ্তচর’ শিরোনামে ওই তথ্য প্রকাশ করবে হুথি আন্দোলন। এই গোপন তথ্যে ইসরাইল কিভাবে ইয়েমেনে আক্রমণ চালাতো সেটা প্রকাশ করা হবে।

জেরুজালেম পোস্টের খবরে বলা হয়েছে, ইয়েমেনের হুথি আন্দোলন সামরিকভাবে এই প্রথম মোসাদের বিষয়ে কোনো তথ্য প্রকাশ করতে যাচ্ছে।

ইয়েমেনে সৌদি ও যুক্তরাষ্ট্রপন্থি সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে ইরানপন্থী হুথি বিদ্রোহীরা। বিশ্লেষকরা বলেছেন, ইয়েমেনে সৌদি আরবের সঙ্গে ইরানের একটি ছায়াযুদ্ধ চলছে। ইয়েমেনের রাজধানী সানাসহ দেশটির অধিকাংশ বড় শহরগুলো হুথিদের নিয়ন্ত্রণে রয়েছে। এই হুথি আন্দোলনের দাবি, ইরানের স্বার্থরক্ষা নয়; তারা দেশের অযোগ্য সরকারের বিরুদ্ধে লড়াই করছেন।

হুথিরা ২০১৫ সালে ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের প্রেসিডেন্ট মনসুর হাদিকে ক্ষমতা থেকে উচ্ছেদ করে রাজধানী সানা দখল করে নিলে দেশটিতে গৃহযুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে সরাসরি হস্তক্ষেপ করে সৌদি আরব।

সর্বশেষ নিউজ