৩, ডিসেম্বর, ২০২১, শুক্রবার

এবার সিরিজ বাঁচাতে পারবে তো বাংলাদেশ?

হ্যামিলটনে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬৬ রানের বড় হারের তিক্ততা হজম করেছে বাংলাদেশ। সিরিজ বাঁচানোর লড়াইয়ে আগামীকাল ৩০ মার্চ বাংলাদশ সময় দুপুর ১২টায় নেপিয়ারে মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদের দল। ওয়ানডে সিরিজ হারের পর টি-টোয়েন্টি সিরিজটা বাংলাদেশ বাঁচাতে পারবে তো, এ নিয়েই দেশের ক্রিকেটপ্রেমী মানুষের যত জল্পনা এখন।

গতকাল হ্যামিলটনে হারের পর অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ দাবি করেন, ফিল্ডিংয়ে বাড়িত কিছু বাউন্ডারি দেয়া আর ব্যাটিংয়ে একই ভুল বারবার করার কারণেই দল হেরেছে।

অভিষিক্ত নাসুম আহমেদ দারুণ শুরু এনে দিলেও রেশটা ধরে রাখতে পারেননি অন্য বোলাররা। আরেক অভিষিক শরিফুল ইসলাম ৪ ওভারে দেন ৫০ রান। সাইফুদ্দিন ও অভিজ্ঞ মোস্তাফিজুরও ছিলেন যথেষ্ট খরুচে। সঙ্গে বাজে ফিল্ডিং মিলিয়ে নিউজিল্যান্ড ২০ ওভারের ৩ উইকেটে করেছিল ২১০ রান।

সেই রান তাড়া করতে নেমে জোড়ায় জোড়ায় উইকেট হারিয়ে ১৪৪ রানে থামে বাংলাদেশ। মাহমুদউল্লাহ মনে করেন, রানটা ১৮০/১৯০ হলে ম্যাচ জেতা সম্ভব ছিল।

তবে এমন হারের পরও আশা জাগানিয়া কথাই বলেছেন রিয়াদ। তার কথায়- ‘টি-টোয়েন্টিতে ১০০-১২০ রানে অলআউট হতেই পারেন। কিন্তু অন্তত জয়ের তাড়না যদি দেখানো যায় তাহলে সুযোগ থাকে।’

তরুণ ক্রিকেটরা দলে সুযোগ পেয়ে সেটিকে কাজে লাগিয়ে ম্যাচ জেতাতে বড় ভূমিকা রাখতে পারে বলেও মনে করেন টি-টোয়েন্টি ক্যাপ্টেন।

সাকিব, তামিম দলের সঙ্গে নেই, ইনজুরির কারণে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামতে পারেননি মুশফিক। তাই এক ঝাঁক তরুণ ক্রিকেটার নিয়েই একাদশ সাজাতে হয়েছিল বাংলাদেশকে। আগামীকালের ম্যাচেও হয়তো সে চিত্রই দেখা যাবে।

মাহমুদউল্লাহ বলেন, ‘আমরা হয়তো সবসময় অভিজ্ঞ ক্রিকেটারদের একসঙ্গে পাবো না। এর সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে। কাউকে না কাউকে তো এগিয়ে আসতেই হবে এবং দেখাতে হবে, বাংলাদেশকে জেতানোর সামর্থ্য তার আছে।’

পুরোনো ভুলগুরোর পুনরাবৃত্তি না করে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সেই সামর্থ্যের পরীক্ষায় উত্তীর্ণ হোক, আপাতত এমনটিই প্রত্যাশা ক্রিকেটপাগল টাইগার সমর্থকদের।

সর্বশেষ নিউজ