৩, ডিসেম্বর, ২০২১, শুক্রবার

“কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে এসেছে বিশালাকার মৃত তিমি”

জাহাঙ্গীর শামস কক্সবাজার : কক্সবাজারের হিমছড়ি সমুদ্রসৈকতে ভেসে এসেছে মৃত ও গলিত বিশালাকার তিমি। শুক্রবার (৯ এপ্রিল) বেলা ১১টারদিকে হিমছড়ি সমু্দ্র সৈকতে জোয়ারের পানিতে ভেসে বালিয়াড়িতে আটকে পড়ে। খবর পেয়ে উৎসুক জনতা ও সংশ্লিষ্ট স্থানীয় প্রশাসনিক কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা এস,এম, খালেকুজ্জামান কক্সবাজার ভয়েসকে জানিয়েছেন, ‘খবর পেয়ে মৎস্য বিভাগের কর্মকর্তা ও কক্সবাজার জেলা প্রশাসনের একটি টিম ঘটনাস্থলে রয়েছেন। মৃত তিমিটির নমুনা সংগ্রহ করেছেন। এরপর কক্সবাজার জেলা প্রশাসনের সমন্বয়ে মৃত তিমিটি মাটিচাপা দেওয়া হবে। ধারণা করা হচ্ছে সপ্তাহ দুয়েক আগে তিমিটি মারা গেছে। তবে কি কারণে মারা গেছে সেটি জানা যাবে ময়নাতদন্তের পর।’

তিনি আরো বলেন, ‘এ প্রজাতির তিমি আমাদের বঙ্গোপসাগরে রয়েছে। বিশেষ করে সুন্দরবনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এসব তিমি চোখে পড়ে। হয়তো তিমিটি মারা যাওয়ার পর ভাসতে ভাসতে কক্সবাজার সৈকতের উপকূলে ভিড়েছে’।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মো: আমিন আল পারভেজ কক্সবাজার ভয়েসকে জানিয়েছেন, ‘জোয়ারের পানিতে ভেসে আসা মৃত তিমি থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। এটি দ্রুত যে কোন একটি ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে।’

হিমছড়ি এলাকার ব্যবসায়ী মোঃ ফরিদ আলম কক্সবাজার ভয়েসকে জানান, ‘শুক্রবার বেলা ১১ টার দিকে বিশালাকার তিমি মাছটি জোয়ারের পানিতে ভেসে এসে সৈকতে আটকা পড়ে। এটির ওজন আনুমানিক তিন টন। লম্বায় ৩৫ ফুট ও চওড়া ৫ ফুট। মাছটির শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ পচে পানিতে ভেসে যাচ্ছে এবং দুর্গন্ধ ছড়াচ্ছে।

কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা কক্সবাজার ভয়েসকে জানিয়েছেন, ‘ভেসে আসা বিশাল আকারের এই তিনি মাছটি গলিত প্রায়। ১৯৯১ উখিয়ার ইনানী সৈকতে ১৯৯৬ ও ২০০৮ সালে হিমছড়ি সৈকতে এভাবে ভেসে এসেছিল বিশালাকার তিমি। দীর্ঘদিন পর আবার বিশাল মৃত তিমি সৈকতে ভেসে এসেছে।

এদিকে বিশাল আকার মৃত তিমি ভেসে আসার খবরে কক্সবাজারের জেলা প্রশাসন, স্থানীয় বন বিভাগ ও ও জেলা মৎস্য অধিদপ্তরসহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের একাধিক টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তবে কি কারণে কিভাবে মাছটি মারা গেছে সে বিষয়ে কেউ মন্তব্য করতে রাজি হয়নি।

সর্বশেষ নিউজ