১৯, অক্টোবর, ২০২১, মঙ্গলবার

কারফিউ দেয়ার চিন্তাভাবনা করছে সৌদি

নাগরিকদের বিধিনিষেধ মেনে চলার ওপর ভিত্তি করে আবারও কারফিউ দিতে পারে সৌদি আরব। এ জন্য স্বাস্থ্যবিধি মেনে চলতে জোর দেয়া হচ্ছে দেশটিতে।

রোববার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লে. কর্নেল তালাল আল-শালহৌব বলেন, সরকারের সব প্রচেষ্টা এবং সতর্কতামূলক পদক্ষেপের পরও বিধিনিষেধ লঙ্ঘনের খবর পাচ্ছি আমরা। যদি নাগরিক এবং বাসিন্দারা স্বাস্থ্যবিধি না মেলে চলে তাহলে কারফিউ দেয়ার খুব সম্ভাবনা রয়েছে।

আল-শালহৌব আরও বলেন, সামনের দিনগুলোতে মানুষজন বিধিনিষেধ কতটুকু মেনে চলে তার ওপর ভিত্তি করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। খবর আল আরাবিয়ার।

সৌদি আরব জুড়ে গত সপ্তাহে ৩১ হাজার ৮৬৮ বার বিধিনিষেধ লঙ্ঘিত হয়েছে। এর আগের সপ্তাহের তুলনায় এটা ৭২ শতাংশ বেশি বলে জানান এই মুখপাত্র।

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আল-আব্দ আল-আলি বলেছেন, দেশটিতে সাম্প্রতিক সপ্তাহগুলোতে করোনায় আক্রান্ত হওয়ার ৮০ শতাংশেরও বেশি ঘটনা ঘটেছে পারিবারিক অনুষ্ঠান, বিয়ে এবং রেস্তোরাঁয় জমায়েতের মাধ্যমে।

তিনি বলেন, বৈশ্বিক এবং স্থানীয় পর্যায়ে গবেষণায় দেখা গেছে যে- করোনা সংক্রমণের ৮০ শতাংশেরও বেশি ঘটনা পারিবারিক অনুষ্ঠান, বিয়ে এবং রেস্তোরাঁ জমায়েতের কারণে ঘটেছে। পাবলিক প্লেসে জমায়েত এবং সামাজিক দূরত্ব এবং মুখে মাস্ক পরার ক্ষেত্রে নিয়ম মানা হচ্ছে না বলেও সতর্ক করে দিয়েছেন আল-আব্দ আল-আলি।

এমতাবস্থায় রেস্টুরেন্ট এবং ক্যাফেতে বসে খাওয়া-দাওয়া করা যাবে না বলে জানিয়েছে সৌদি আরব। এমনকি খাবার পার্সেল নেয়ার জন্য রেস্টুরেন্টের বাইরে ভিড় করা যাবে না বলেও জানিয়েছে কর্তৃপক্ষ। সৌদি আরবে এ পর্যন্ত ৩ লাখ ৬১ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৬ হাজার ৪০২ জনের।

সর্বশেষ নিউজ