১৭, এপ্রিল, ২০২১, শনিবার

গ্রেপ্তার ও পদত্যাগের হিড়িক, লেজে-গোবরে অবস্থা হেফাজতের

হেফাজতে ইসলাম আদর্শ বিচ্যুত হয়েছে, মওদুদীর সালাফিবাদের চর্চা করছে, দেশের শান্তি শৃঙ্খলা এবং স্বাধীনতাবিরোধী কর্মকাণ্ড চালাচ্ছে- এমন অভিযোগ করে হেফাজতের শীর্ষ নেতাদের দলত্যাগ ও পদত্যাগের হিড়িক চলছে। সেই সাথে উগ্রবাদী হেফাজত নেতাকর্মীরা বিভিন্ন মামলায় গ্রেপ্তার হচ্ছেন। গ্রেপ্তার আর পদত্যাগে হেফাজতের এখন লেজে-গোবরে অবস্থায়।

অচিরেই হেফাজতে গণপদত্যাগ আসছে বলে সূত্র বলছে। এই পরিস্থিতিতে হেফাজত অস্তিত্বের সংকটে ভুগছে। শেষ পর্যন্ত সংগঠনটি টিকে থাকবে কি না এ নিয়ে প্রশ্ন উঠেছে।

গত কয়েকদিনে হেফাজতের নায়েবে আমীর মাওলানা আবদুল্লাহ মোহাম্মাদ হাসানসহ অন্তত ১২ জন শীর্ষ নেতা পদত্যাগ করেছেন। বিভিন্ন জেলা থেকে তারা পদত্যাগের ঘোষণা দিচ্ছেন। এই পদত্যাগের ব্যাপারে যদিও হেফাজতের আমির জুনায়েদ বাবুনগরী তাদেরকে অনুরোধ করছেন, তাদের সঙ্গে কথা বলার চেষ্টা করছেন, কিন্তু তার অনুরোধের সত্বেও পদত্যাগ চলমান আছে।

এমনকি দেশবরেণ্য অনেক আলেম ওলামা এবং ধর্মীয় ব্যক্তিত্ব, যারা বিভিন্ন সময় হেফাজতে ইসলামের প্রতি সমর্থন দিয়েছেন, একটি অরাজনৈতিক সংগঠন হিসেবে, তারাই এখন ক্ষমতার মোহে অন্ধ হয়ে দেশজুড়ে তা’ণ্ডব চালানো ধর্মের আড়ালে রাজনৈতিক উচ্ছাভিলাষী হেফাজতের চেহারা দেখে ক্ষোভ প্রকাশ করছেন। এই নতুন চেহারার হেফাজতকে তারা ইসলামের জন্য হুম’কি হিসেবে দেখছেন।

সর্বশেষ পদত্যাগ করা হেফাজতের নায়েবে আমির মাওলানা আব্দুল্লাহ মোহাম্মদ হাসান বলেছেন, হেফাজতকে একটি রাজনৈতিক সংগঠনে রূপান্তরিত হয়েছে। হেফাজতের নেতৃবৃন্দের নারী কেলে’ঙ্কারী ও সংগঠন পরিচালনায় অযোগ্যতা, দেশের শান্তি শৃঙ্খলার অবনতি ঘটানো, স্বাধীনতা দিবসে দেশজুড়ে তা’ণ্ডব সৃষ্টি করাসহ বিত’র্কিত কর্মকাণ্ডের কারণেই তিনি হেফাজতের সঙ্গে আর সম্পর্ক রাখতে চান না। তিনি এ কারণেই পদত্যাগ করেছেন।

এর আগে নারায়ণগঞ্জের শীর্ষ হেফাজত নেতা, আরেক নায়েবে আমির মাওলানা আবদুল আওয়ালও একই কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন। নরেন্দ্র মোদি বিরোধি সমাবেশ ও মিছিলে তিনি নেতাকর্মী নিয়ে যোগ দেননি বলে তাকে তিরষ্কার করেন জুনায়েদ বাবুনগরী, মামুনুল হকসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ। পদত্যাগের কারণ হিসেবে মাওলানা আবদুল আওয়াল বলেছিলেন, অরাজকতায় অংশ নিইনি বলে আমাকে গালম’ন্দ করা হয়েছে।

একই অভিযোগে পদত্যাগ করেছেন অন্যান্য জেলায় বিভিন্ন নেতৃবৃন্দ। জুনায়েদ বাবুনগরী হেফাজতের আমির হওয়ার পরেই হেফাজতের মধ্যে টানাপোড়েনের সৃষ্টি হয়েছিলো। বিশেষ করে জুনায়েদ বাবুনগরী সরকারের বিরু’দ্ধে উগ্রবাদী অবস্থান গ্রহণ করেন, তা হেফাজতের বিভিন্ন মহল গ্রহণ করতে পারেনি। আর এ কারণেই তারা মনে করছেন, হেফাজতে ইসলাম এবং কওমি মাদ্রাসা দুটোর জন্যই নিরাপদ নয়।

আর জুনায়েদ বাবুনগরী দায়িত্ব গ্রহণের পরই বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিরোধিতা, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী নিয়ে বিরোধিতা করে হেফাজতকে সরকারের মুখোমুখি দাঁড় করান। এই সময় বিশেষ করে ২৬ এবং ২৭ মার্চ ঢাকা, চট্টগ্রাম এবং ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের নেতৃত্বে নারকীয় তা’ণ্ডব হয়। একে অনেক একাত্তরের ব’র্বরতার সঙ্গে তুলনা করেন।

এখন আইন প্রয়োগকারী সংস্থা এই সমস্ত তা’ণ্ডবের সঙ্গে যারা জড়িত তাদেরকে খুঁজে বের করছে। আইনের আওতায় আনছে। ইতিমধ্যে সারাদেশে হেফাজতের শতাধিক নেতাকর্মী গ্রেপ্তার হয়েছেন। বাবুনগরী গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবি করে মিনমিনিয়ে কিছু কথা বললেও সেই কথা আইন প্রয়োগকারী সংস্থা খুব একটা আমলে নেয়নি। কারণ বাবুনগরীর পায়ের তলার মাটি ইতিমধ্যে সরে যাচ্ছে। তিনি এক রকম চাপের মধ্যে আছেন।

বিশেষ করে তার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত যারা, যেমন হেফাজতের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী, হেফাজতের নারায়ণগঞ্জ জেলার সেক্রেটারি বশির উল্লাহর মতো নেতৃবৃন্দ যখন গ্রেপ্তার হচ্ছেন তখন বাবুনগরী নিজেই গ্রেপ্তার আত’ঙ্কে ভুগছেন। তাকে পরামর্শ দেওয়ার মতো এবং সহযোগিতা করার মত কোনো লোকও তিনি পাচ্ছেন না।

আহমদ শফী যখন হেফাজতের আমির ছিলেন তখন তিনি সরাসরি সরকারের সঙ্গে দেনদরবার করতেন এবং বিভিন্ন সমস্যা নিয়ে সরকারের সাথে কথা বলতেন। কিন্তু জুনায়েদ বাবুনগরীকে সরকারের উচ্চ পর্যায় পছন্দ করে না। কারণ তার সঙ্গে জামায়াতের সুসম্পর্ক এবং স্বাধীনতাবিরোধী উগ্র মৌলবাদী গোষ্ঠীর সঙ্গে গোপন আঁতাতের খবর পাওয়া যায়। তাদের নির্দেশেই তিনি সরকারের বিরু’দ্ধে উসকানিমূলক তৎপরতায় লিপ্ত হয়েছিলেন বলেও অভিযোগ পাওয়া যায়।

আর এ কারণেই এখন হেফাজতের পক্ষ থেকে সরকারের সাথে সমঝোতার প্রস্তাব নাকচ হয়ে গেছে। ফলে গ্রেপ্তার আর পদত্যাগের দুই ধারায় হেফাজত ক্রমশ সংকুচিত হচ্ছে। হেফাজতের নেতারাই বলছেন, এরকম পরিস্থিতি চলতে থাকলে সামনে হয়তো হেফাজতের কোনো নেতাই খুঁজে পাওয়া যাবে না। অতিরিক্ত বাড়াবাড়ির জন্য হেফাজতকে চরম মূল্য দিতে হচ্ছে এবং সংগঠনটি হয়তো নিঃশেষিত হবে। বাংলাইনসাইডার।

সর্বশেষ নিউজ