৭, ডিসেম্বর, ২০২১, মঙ্গলবার

চুয়েট কুয়েট রুয়েটের সমন্বিত পরীক্ষার ফল প্রকাশ, ভর্তি শুরু ৫ ডিসেম্বর

প্রথমবারের মতো দেশে গুচ্ছ পদ্ধতিতে তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষ/লেভেল-১ এর সমন্বিত ভর্তিপরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

গতকাল ১৮ নভেম্বর (বৃহস্পতিবার), ২০২১ খ্রি. তারিখ রাত ১১.০০ ঘটিকায় কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও চুয়েট পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ ফলাফল ঘোষণা করা হয়। ভর্তি পরীক্ষার ফলাফল তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ওয়েবসাইট https:// admissionckruet.ac.bd/res.php-এ বিস্তারিত জানা যাবে।

এবারের সমন্বিত ভর্তি পরীক্ষায় সম্মিলিতভাবে ‘ক’ (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) গ্রুপে মেধাক্রম ১-১৪৯৮৯ পর্যন্ত এবং ‘খ’ (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) গ্রুপে মেধাক্রম ১-১৬৫৬ পর্যন্ত মেধাতালিকা প্রকাশ করা হয়। উল্লেখ্য, ভর্তির জন্য সবমিলিয়ে চুয়েটে ৯০১টি আসন, কুয়েটে ১০৬৫টি  আসন এবং রুয়েটে ১২৩৫টি সর্বমোট ৩২০১টি আসন রয়েছে। প্রসঙ্গত, গত ১৩ নভেম্বর, ২০২১ খ্রি. তারিখে উক্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে সমন্বিতভাবে ‘ক’ গ্রুপে মোট ২২ হাজার ৬১০ জন এবং ‘খ’ গ্রুপে মোট ৩ হাজার ৩৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।

এদিকে আগামী ০৫ ডিসেম্বর, ২০২১ খ্রি. তারিখ সকাল ৯.৩০ ঘটিকা থেকে স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু হবে। এতে প্রথম পর্যায়ে “ক” গ্রুপে মেধাক্রম ১-৩০৮০ পর্যন্ত এবং “খ” গ্রুপে মেধাক্রম ১-১০০ পর্যন্ত ভর্তিচ্ছু প্রার্থীদের ভর্তির জন্য নিরীক্ষা কমিটির নিকট উপস্থিত হওয়ার জন্য বলা হয়েছে। এছাড়া ভর্তিচ্ছুক প্রার্থীদের করণীয় সম্পর্কে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে- মেধাস্থান প্রাপ্ত সকল প্রার্থীকে https://admissionckruet.ac.bd/ লিংকে প্রবেশ করে “Online Admission Form” এ চাহিত প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে এবং বিশ্ববিদ্যালয় ও বিভাগের পছন্দক্রম প্রদান করতে হবে। “Online Admission Form” এ প্রদানকৃত তথ্য ও পছন্দক্রম ০৪/১২/২০২১ খ্রি. (শনিবার) সকাল ৯.০০ ঘটিকার পূর্বপর্যন্ত প্রার্থী প্রয়োজনে পরিবর্তন করতে পারবে এবং উক্ত সময় পর ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের Online Admission Form লক হয়ে যাবে। এরপর আর কোন তথ্য বা পছন্দক্রম পরিবর্তন করা যাবে না।

পূরণকৃত ফরমের (প্রিন্টেড) ০১ কপি ভর্তির সময়ে নিয়ে আসতে হবে।ভর্তি কার্যক্রম চুয়েট, কুয়েট এবং রুয়েট কেন্দ্রসমূহে একযোগে অনুষ্ঠিত হবে। প্রার্থী যে কেন্দ্র থেকে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে উক্ত কেন্দ্রেই উপস্থিত হয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করবে। ১ম পর্যায়ে উপরোল্লিখিত মেধাক্রম, তারিখ ও সময়সূচি অনুযায়ী ভর্তিচ্ছু প্রার্থীদের ভর্তির জন্য নিরীক্ষা কমিটির নিকট উপস্থিত হওয়ার জন্য বলা হলো। নিরীক্ষা কমিটি দ্বারা প্রার্থীদের সনদপত্র যাচাইপূর্বক জমাদানের পর স্বাস্থ্য পরীক্ষা করা হবে। পরের দিন সকালে ঘোষনাকৃত প্রার্থীদের প্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও বিভাগ দেখে কেবলমাত্র ভর্তি কমিটির অনুমোদনকৃত স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য প্রার্থীদেরকে ভর্তির জন্য নির্ধারিত ১৮,৫০০ টাকা ফি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্দেশিত ব্যাংকে অথবা অনলাইনে বিকাল ০৩.০০ ঘটিকার মধ্যে জমা দিতে হবে।

সর্বশেষ নিউজ