১৩, জুন, ২০২১, রোববার

জিততে হলে ইতিহাস গড়তে হবে ক্যারিবীয়দের

চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় ইনিংসের সমাপ্তি টেনেছে বাংলাদেশ। ৮ উইকেটে ২২৩ রান সংগ্রহ করে ইনিংস ডিক্লেয়ার করেন অধিনায়ক মুমিনুল। অর্থাৎ জয় পেতে ওয়েস্ট ইন্ডিজকে ৩৯৫ রান করতে হবে।

সে হিসাবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে জিততে হবে ক্যারিবীয়দের। এ মাঠে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডটি নিউজিল্যান্ডের। ২০০৮ সালে বাংলাদেশের ছুড়ে দেওয়া ৩১৭ রানের লক্ষ্য তাড়া করে ৩ উইকেটে জিতেছিল কিউইরা।

সেই লক্ষ্য অনেক আগেই টপকেছে বাংলাদেশ। অর্থাৎ এই টেস্ট জিততে হলে ওয়েস্ট ইন্ডিজকে এ মাঠে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের নতুন রেকর্ড গড়তে হবে।

এ সর্বোচ্চ লিড এনে দিতে কার্যকরী ভূমিকা রেখেছে মুমিনুল-লিটন জুটি। মুমিনুল করেছেন সেঞ্চুরি আর লিটন হাফসেঞ্চুরি।

চট্টগ্রাম টেস্টের ৪র্থ দিনে দুর্দান্ত খেলে যাচ্ছিলেন অধিনায়ক মুমিনুল হক ও লিটন দাস। রাহকিম-ওয়ারিক্যানের কোনো ঘূর্ণিঝড়ই উপড়ে ফেলতে পারছিল না তাদের।

জুটি ভাঙতে লেগব্রেক বোলার বোনার ও পেসার কেমার রোচকে এনেও জুটিতে ভাঙন ধরাতে পারেননি ক্যারিবীয় অধিনায়ক ব্রাথওয়াইট।
কিন্তু হাফসেঞ্চুরির পর কেমন যেন অধৈর্য হলে গেলেন লিটন দাস। টি-টোয়েন্টির শট খেলে ৬৯ রান করে ফিরলেন সাজঘরে।

টেস্ট ক্যারিয়ারে ৬ষ্ঠ হাফসেঞ্চুরি তুলে নিলেন লিটন। ৯৬ বলে ফিফটি করেন লিটন। পরে সেঞ্চুরির সুবাশ পেতে খেলেন ওয়ারিক্যানের বলে রিভার্স সুইপ। তিনি খেয়ালই করেননি সেখানে ঠায় দাঁড়িয়ে কাইল মায়ার্স। সহজ ক্যাচ তুলে নেন।১১২ বলে ৬৯ রান করে সাজঘরের পথ ধরেন লিটন।

ভাঙে মুমিনুল-লিটনের ১৩৩ রানের জুটি। লিটন চলে যাওয়ার পর সেঞ্চুরিয়ান মুমিনুলও বেশিক্ষণ টিকতে পারেননি। গ্র্যাব্রিয়েলের বল সজোরে হাঁকিয়ে বাউন্ডারিতে কেমার রোচের হাতে ধরা পড়েন তিনি। তার আগে ১৮২ বলে ১১৫ রানের ইনিংস খেলে তামিমকে ছাড়িয়ে সবার উপরে উঠে যান মুমিনুল।

এ দুই ব্যাটসম্যান সাজঘরে ফেরার পরে ব্যাট হাতে নামেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মিরাজ ও তাইজুল। কিন্তু দু্জনেই ওয়ারিক্যানের জোড়া শিকারে পরিণত হন। এ সময় বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেট হারিয়ে ২২৩ রান। অর্থাৎ ৩৯৪ রানের লিড পায় বাংলাদেশ।

এ লিড নিয়েই নিজেদের দ্বিতীয় ইনিংস সমাপ্তির ঘোষণা দেন অধিনায়ক মুমিনুল।

উইন্ডিজের পক্ষে ৩টি করে উইকেট শিকার করেছেন কর্নওয়াল ও ওয়ারিক্যান। ২টি উইকেট পেয়েছেন শ্যানন গ্র্যাব্রিয়েল।

জয়ের জন্য ৩৯৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো উইকেট না হারিয়ে ১০ রান জমা করেছে সফরকারীরা।

অধিনায়ক ব্রাথওয়াইটের ব্যাট থেকেই এসেছে এ ১০ রান। অপরপ্রান্তে রানের খাতা খোলার অপেক্ষায় জন ক্যাম্পবেল।

সর্বশেষ নিউজ