২৮, ফেব্রুয়ারি, ২০২১, রোববার

ঠাকুরগাঁওয়ের গড়েয়া মহিলা মার্কেট এখন পুরুষদের দখলে

কামরুল হাসান, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়ায় সরকারি অর্থায়নে নির্মিত ওমেন্স (মহিলা) মার্কেটগুলো দিন দিন পুরুষদের দখলে চলে যাচ্ছে।দেশের উন্নয়নে সমাজে পিছিয়ে পড়া গ্রামীন নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে মার্কেট টি তৈরি করা হলেও বর্তমানে বাস্তবে মার্কেটে নেই নারী ব্যবসায়ীদের দোকান ঘর।

স্থানীয় একধরনের দালাল ও দখলদারের কারণে বিভিন্ন অজুহাতে দখল বা মোটা অংকের জামানতের টাকার বিনিময়ে ভাড়া সিষ্টেমে বছরের পর বছর ধরে এসব মার্কেটে পুরুষরাই দিব্যি ব্যবসা করে আসছেন।এতে করে হাট পরিচালনা কমিটির কোন মাথা ব্যথা নেই। এখন চাইলেও মহিলা মার্কেটে ব্যবসা করতে পারছেন না নারী উদ্যোক্তারা।প্রকৃত মলিক নারীরা হচ্ছে অধিকার বঞ্চিত।

সরেজমিনে খবর নিয়ে দেখা যায়, যাদের নামে মহিলা মার্কেটের ঘর গুলো বরাদ্দ ছিলো তারা অনেকেই এখন বেঁচে নেই।কেউ বা অনত্র বিয়ে করে ঢাকায় বসতবাড়ি ও ঘর সংসার করছেন। তিন জন মারা গেছেন। যারা বেঁচে আছেন তারা অধিকার বঞ্চিত এবং দোকান ঘর চেয়েও পাচ্ছেন না,আর দোকান পেতে হলে গুন্তে হবে লক্ষ,লক্ষ টাকা যা দেওয়ার অবস্থা বর্তমানে নেই।

এ বিষয়ে গড়েয়া হাট সভাপতি ও গড়েয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের কাছে নারী উদ্যোক্তাদের নামের তালিকা জানতে চাইলে তিনি বলেন ইতিপূর্বে চেয়ারম্যান কি করে গেছেন এ বিষয়ে আমি কিছু জানিনা। তিনি বলেন ১ নং ওয়াড ইউপি সদস্য আব্দুল মজিদের কাছে নামের তালিকা রয়েছে এবং এটা তার দায়িত্বে রয়েছে।অন্য দিকে মেম্বারের সংগে যোগাযোগ করে ও পাওয়া যায়নি।

এলাকার অসহায় নারীদের দাবী সংশ্লিষ্ট উর্ধতন কতৃপক্ষের তদন্ত সাপেক্ষে নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ততা সচল রাখতে অধিকার বঞ্চিতদের অধিকার ফিরিয়ে দিয়ে ও অবৈধ দখল মুক্ত করে নতুন উদ্যোক্তাদের জায়গা করে নারী উন্নয়নের ধারাবাহিকতা সচল রাখা হোক।

সর্বশেষ নিউজ