২৮, ফেব্রুয়ারি, ২০২১, রোববার

ডুফসের গঠনতন্ত্র অনুমোদন ও নির্বাচন কমিশন গঠন

গতকাল শুক্রবার ঢাকার বনানী ক্লাবে এক আড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯৯৪-৯৫ শিক্ষাবর্ষের সাবেক ছাত্র-ছাত্রীদের সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় ফ্রেন্ডস সোসাইটির (DUFS) গঠনতন্ত্র অনুমোদন হয়। এরপর উক্ত গঠনতন্ত্র অনুযায়ী ডুফসের প্রথম কার্যকরী কমিটি গঠনের লক্ষ্যে পাঁচ সদস্য বিশিষ্ট একটি নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত প্রায় দুই শতাধিক সদস্য সর্বসম্মতিক্রমে এই কমিটি গঠন করে। একই সাথে পূর্ণাঙ্গ ভোটার তালিকা তৈরির লক্ষ্যে একটি ভোটার রেজিস্ট্রেশন কমিটিও গঠন করা হয়েছে।

উপরোক্ত দুই কমিটি আগামি তিন মাসের মধ্যে ভোটার তালিকা চূরান্ত করে একটি নির্বাচন আয়োজনের ব্যবস্থা করবে, যার মাধ্যমে ডুফসের প্রথম কার্যকরী কমিটি গঠন করা হবে। শক্রবার বিকাল ৪টা থেকে অনুষ্ঠান শুরু হয়ে নৈশ ভোজের মাধ্যমে শেষ হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডুফসের বর্তমান আহবায়ক কমিটির যুগ্ম আহবায়ক ইকতিজা আহসান।

অনুষ্ঠানে গঠনতন্ত্র উপস্থাপন করেন গঠনতন্ত্র প্রণয়ন কমিটির আহবায়ক মোর্শেদ রিপন এবং ড. মির্জা মোহাম্মদ শাহজামাল। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন যমুনা টিভির বার্তা সম্পাদক ফাহিম আহমেদ।

অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন বর্তমান আহবায়ক কমিটির সদস্য সচিব এম এ রব খান, সৈয়দ এ মু’মেন, আরিফা রহমান রুমা, ফরিদ ছিফাতুল্লাহ, খান মোহাম্মদ জাহাঙ্গীর বাবুল, ফাহিম আহমেদ, রেবকা সুলতানা লিপি, বোরহান উদ্দীন, মোর্শেদ রিপন, আব্দুর রহমান, ড. মির্জা মোহাম্মদ শাহজামাল, মোজাম্মেল হক সেলিম, সাজ্জাদ আলী, রত্না হালদার, ইলোরা কবীর, মোঃ মনির হোসেন, মোঃ আনোয়ার হোসেন, এন এম নাসির, সৈয়দ রফিকুল ইসলাম চপল, শাহীন রহমান, রফিকুল ইসলাম, মেহবুব রুমী, নুরুল হুদা, মোঃ আমীরুজ্জামান জুয়েল, ওয়ায়েস আল হারুনী, শরীফ মোহাম্মদ ফরহাদ হোসেন, ওমর ফারুক, শাহরিয়ার সোহেল, মহসিন আশরাফ, স্নিগ্ধা শারমিন, কাজী মাসুদা আক্তার মুন্নী, নওশীন আহমেদ মিতা, রোখসানা ইয়াসমিন তিথি প্রমুখ। এছাড়াও ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন মোঃ রিজভী আলম এবং মোঃ শাহজাহান সাজু।

অনুষ্ঠানে সর্বসম্মতিক্রমে পাঁচ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়। এতে প্রধান নির্বাচন কমিশনার হিসাবে দায়িত্ব দেয়া হয় বাংলা বিভাগের মোহাম্মদ মনির হোসেনকে, সদস্য সচিব করা হয় হিসাববিজ্ঞান বিভাগের মোঃ শাহরিয়ার সোহেলকে, এছাড়া সদস্য হিসাবে আছেন ইতিহাস বিভাগের সাজ্জাদ আলী, লোক প্রশাসন বিভাগের ইলোরা কবীর এবং গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিভাগের ড. জিল্লুর রহমান।

উক্ত অনুষ্ঠানে একই সাথে একটি ভোটার রেজিষ্ট্রেশন কমিটি গঠন করা হয়েছে যেখানে আহবায়ক করা হয়েছে আইইআর এর ড. মির্জা মোহাম্মদ শাহজামালকে। এছাড়া সদস্য হিসাবে আছেন মোঃ মোস্তাফিজুর রহমান – আইইআর, মোজাম্মেল হক সেলিম – ইতিহাস, সাজ্জাদ আলী – ইতিহাস, আব্দুর রহমান- আন্তর্জাতিক সম্পর্ক, সুলতান উদ্দিন – আন্তর্জাতিক সম্পর্ক, বোরহান উদ্দীন – ফিন্যান্স, তানসির রহমান চৌধুরী প্রিন্স – ফিন্যান্স, শহীদুজ্জামান রাজ – মার্কেটিং, মোঃ মুজাহিদুল ইসলাম – মার্কেটিং, তৌহিদুর রহমান টিপু – ব্যবস্থাপনা, বাবুল হাওলাদার – হিসাব বিজ্ঞান, মোর্শেদ রিপন – রাষ্ট্রবিজ্ঞান, ফিরুজ খান কামাল – রাষ্ট্রবিজ্ঞান, রত্না হালদার – নৃবিজ্ঞান, মেহবুব রুমী – নৃবিজ্ঞান, নাফিস ইশরাত – ইতিহাস, ডরিন আহমেদ – ভূগোল, সুজন শর্মা – ভূগোল, খান মোহাম্মদ জাহাঙ্গীর বাবুল – লোকপ্রশাসন, সৈয়দ এ মু’মেন – লোক প্রশাসন, ফরিদ ছিফাতুল্লাহ – আন্তর্জাতিক সম্পর্ক, রেবেকা সুলতানা লিপি – ইসলামের ইতিহাস, গোলাম মোস্তফা সূর্য – ইসলামের ইতিহাস, মাজহারুল ইসলাম খান – সাংবাদিকতা, রোখসানা ইয়াসমিন তিথি – সাংবাদিকতা, আশরাফ হোসেন – আইন, এম এ জলিল – ইংরেজি, মোখলেসুর রহমান – দর্শন, রাকিবুল তালুকদার – সমাজকল্যান, মফিজুল ইসলাম – সমাজকল্যাণ, মোঃ আনোয়ারুল ইসলাম – সমাজকল্যাণ, স্নিগ্ধা শারমিন – বাংলা, শারমিন তামান্না নূপুর – বাংলা, ফয়জুন্নেসা শিল্পী – গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, রফিকুল ইসলাম – গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, ইকতিজা আহসান – সমাজবিজ্ঞান, শাহিন রহমান – সমাজবিজ্ঞান, বাশার আব্দুল্লাহ বিপুল – মার্কেটিং, সাখাওয়াত হোসেন – ফার্মেসি, ওমর ফারুক – প্রাণরসায়ন, ফরিদুজ্জামান – ভূতত্ত্ব, মোঃ আমীরুজ্জামান জুয়েল – গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান।

অনুষ্ঠানে মনোমুগ্ধকর সংগীত পরিবেশন করেন মোঃ আনোয়ারুল ইসলাম, আফরোজা পারভীন লিমি, মিস্টি হাসি, রাশেদ চৌধুরী, মাহবুব হোসেন প্রমুখ।

সর্বশেষ নিউজ