২১, অক্টোবর, ২০২১, বৃহস্পতিবার

দিনাজপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত

মোঃ আব্দুস সাত্তার, দিনাজপুর প্রতিনিধি : “ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমত্যু ঝুঁকি কমান” এই শ্লোগানকে সামনে রেখে ৩ জুন বৃহস্পতিবার ২৫০ শয্যা বিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতালের হলরুমে সিভিল সার্জন অফিস আয়োজিত এবং জাতীয় পুষ্টি সেবা ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান স্বাস্থ্য অধিদপ্তর ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি দিনাজপুর সিভিল সার্জন মোঃ আব্দুল কুদ্দুছ। স্বাগত বক্তব্য রাখেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম।

সাংবাদিকদের পক্ষ থেকে আলোচনা করেন প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ নুরুল হুদা দুলাল, যুগ্ন সম্পাদক মোঃ রেজাউল করিম, সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ শাহিন হোসেন সহ সাংবাদিক রতন সিং, একরাম হোসেন তালুকদার, কামরুল হুদা হেলাল, রুস্তম আলী মন্ডল,, আবুল কাশেম, , মোঃ মোর্শেদুর রহমান, আব্দুস সাওার প্রমুখ। ওরিয়েন্টেশনে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ইপিআই সুপরিটেনডেন্ট মোঃ ইছামুদ্দীন।কর্মশালায় প্রধান অতিথি সিভিল সার্জন ডাঃ মাঃ আব্দুল কুদ্দুছ বলেন ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। ৩-১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী শিশুকে ১টি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

‘এ’প্লাস ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি জন্মের পর পরই নবজাতককে শালদুধসহ মায়ের দুধ খাওয়ানো শুরু করতে হবে। এবার দিনাজপুর জেলায় জাতীয় ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইনে ৫ থেকে ১৯ জুন -২০২১ সপ্তাহব্যাপী ৩ লক্ষ ৮০ হাজার ৮৯৭ জন শিশুকে ভিটামিন ‘এ’প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে এবং ২৬১৪টি কেন্দ্রে ও ৬০৩২ জন মাঠকর্মী-স্বেচ্ছাসেবী কাজকরবে।

সর্বশেষ নিউজ