২৮, অক্টোবর, ২০২১, বৃহস্পতিবার

দেশে তাপমাত্রা আরও বাড়ার আভাস, বজ্র-বৃষ্টি হতে পারে বুধবার

আজ (শনিবার) দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। যেটি রেকর্ড করা হয়েছে যশোরে।এ তাপপ্রবাহ আরও মাত্রায় বৃদ্ধির সঙ্গে বিস্তৃত হওয়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গত দুই দিন তাপমাত্রা স্বাভাবিক থাকলেও আজ বেড়েছে।আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমের পঞ্চম তাপপ্রবাহের তীব্রতা দিয়ে শুরু হয়েছে, যা আরও বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর এক পূর্বাভাসে জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এই অবস্থায় আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগসহ শ্রীমঙ্গল অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে।

পূর্বাভাসে আরও জানানো হয়, সারা দেশে দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এ সময় ঢাকায় পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬ থেকে ১২ কিমি থাকবে।এ ছাড়া আজ দেশে বেশ কিছু জায়গায় ৩৯ ডিগ্রি বা তার বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজশাহী, কুমারখালীতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস, খুলনায় ৩৯.৬ ডিগ্রি, মোংলায় ৩৯.৪ ডিগ্রি এবং চুয়াডাঙ্গায় ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।বাতাসের আর্দ্রতার পরিমাণ ৩৬ শতাংশ অর্থাৎ অপেক্ষাকৃত কম থাকায় ভ্যাপসা গরম অনুভূত হয়েছে কম।

রোববার নাগাদ আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। আর বুধবার নাগাদ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

সর্বশেষ নিউজ