২৮, ফেব্রুয়ারি, ২০২১, রোববার

নওগাঁয় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের মানববন্ধন অনুষ্ঠিত

নওগাঁ প্রতিনিধিঃরাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টোর ও রসায়ন বিভাগের প্রধান ড. শামসুজ্জোহার শহীদী তারিখ ১৮ ফেব্রুয়ারি পরিবর্তে সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকে ১৬ ফেব্রুয়ারি লিখে ভুল শিক্ষা দেওয়ার প্রতিবাদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার দুপূরে নওগাঁর মুক্তির মোড়ে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট নওগাঁ শহর শাখার উদ্যোগে ঘন্টাব্যাপী এই কর্মসূচী পালন করা হয়েছে।

ছাত্রফ্রন্ট নওগাঁ শহর শাখার আহবায়ক মিজানুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাসদের নওগাঁয় সমন্বায়ক জয়নাল আবেদীন, শহর শাখার সদস্য সচীব পাপ্পু রবিদাস, রোকনুজ্জামান শিশির, সোনালী ইসলাম, চৈত্রী সাহা।

বক্তরা এ সময় বলেন, আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহারের দাবিতে ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। দুপূরে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে পৌঁছালে পাকিস্তানি বাহিনী ছাত্রদের বাধা দেন। এ সময় পাক সেনারা শিক্ষার্থীদের ওপর গুলি চালাতে উদ্যোত হলে প্রক্টোর শামসুজ্জোহা তাদের গুলি না করতে বারবার অনুরোধ করেন। কিন্তু পাক সেনারা সেই অনুরোধ উপেক্ষা করে গুলি চালাতে গেলে ড. জোহা নিজে এগিয়ে যান। তখন তাঁর ওপরই গুলি চালায় সেনারা।

গুরুতর আহত অবস্থায় তাঁকে তৎকালীন মিউনিসিপ্যাল অফিসে একটা টেবিলের ওপর ফেলে রাখা হয় বেলা সাড়ে তিনটা পর্যন্ত। চারটার দিকে তাঁকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সার্জিক্যাল রুমে নেওয়া হলে সেখানেই তাঁর মৃত্যু হয়। অথচ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোড কর্তৃপক্ষের উদ্সীনতায় তার মৃত্যু ১৮ ফেব্রুয়ারির পরিবর্তে ১৬ ফেব্রুয়ারি শহীদী দিবস হিসেবে সপ্তম শ্রেণিতে ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’ বিষয়ে ভুল শিক্ষা দেওয়া হচ্ছে শিক্ষার্থীদের। তীব্র নিন্দা জানিয়ে দ্রুত এটি ভুল সংশোধনসহ উদ্সীন কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে।

সর্বশেষ নিউজ