৭, জুলাই, ২০২২, বৃহস্পতিবার

নবম শ্রেণিতে ভর্তির বয়সসীমা বেঁধে দিল সরকার

কোনো শিক্ষার্থীর বয়স ১২ বছরের কম হলে এবং ১৮ বছরের বেশি হলে নবম শ্রেণিতে ভর্তি ও রেজিস্ট্রেশন হতে পারবে না বলে নিদের্শ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকেই এই নির্দেশনা কার্যকর হতে যাচ্ছে। গত বৃহস্পতিবার (২৬ মে) এক বিজ্ঞপ্তিতে সব অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের এই নির্দেশনা মেনে ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করার নির্দেশ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

আগামী ১ জুন থেকে শুরু হয়ে ৩১ জুলাই পর্যন্ত ২০২২-২৩ শিক্ষাবর্ষে নবম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন চলবে। চলতি বছর বিলম্ব ফি ছাড়া রেজিস্ট্রেশন ফি ১৭১ টাকা নির্ধারণ করা হয়েছে।

নতুন নির্দেশনা অনুযায়ী, নবম শ্রেণিতে রেজিস্ট্রেশনের জন্য অভিভাবকের ফোন নম্বরসহ প্রয়োজনীয় তথ্য অনলাইনে আপলোড করতে হবে। এসব বিষয় দেখাশোনা করবেন প্রতিষ্ঠানের শিক্ষকদের সমন্বয়ে গঠিত তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি। এ ক্ষেত্রে কোনো শিক্ষার্থীর তথ্যে ভুলত্রুটি হলে প্রতিষ্ঠানপ্রধান ও কমিটির সদস্যরা যৌথভাবে দায়ী থাকবেন। এছাড়া নির্ধারিত তারিখের মধ্যে কোনো শিক্ষার্থীর রেজিস্ট্রেশন সম্পন্ন করতে না পারলে তার দায় শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর বর্তাবে।

সর্বশেষ নিউজ