২২, সেপ্টেম্বর, ২০২১, বুধবার

নবাবগঞ্জের মতিহারা সাইমা হেয়ার ক্যাপ তৈরী কারখানায় ২ হাজার মেয়ের কর্মসংস্থান

নবাবগঞ্জ( দিনাজপুর) সৈয়দ হারুনুর রশীদ: দিনাজপুর ৬ নির্বাচনী এলাকার (নবাবগঞ্জ, বিরামপুর, হাকিমপুর ও ঘোড়াঘাট) ৪ টি উপজেলার বিভিন্ন গ্রাম ও হাট- বাজার এলাকায় চায়নার বাজারে বিক্রির জন্য হেয়ার প্রসেসিং ও হেয়ার ক্যাপ/ উইক তৈরীর কাজে প্রায় ২০ সহস্রাধিক অসহায় ও কর্মহীন নারীর কর্মসংস্থান সৃষ্টি হয়েছে বলে জানা যায়।

ও-ই কাজে রত কমবয়সী নারীদের মধ্যে ট্রায়ালের মাধ্যমে বাছাই পূর্বক অভিজ্ঞতা সম্পন্ন নারীদের দিয়ে হেয়ার ক্যাপ/উইক তৈরীর কাজ এগিয়ে চলেছে।সাইমা হেয়ার ক্যাপ/ উইক নামে মতিহারা বাজার সংলগ্ন একটি বিল্ডিংএ ২৫০ জনকে স্বাস্থ্য সম্মত পরিবেশে কাজ করছে।ও-ই কারখানা নিয়োজিত ম্যানেজার আজমল আলীর সঙ্গে কথা বলে জানা যায় ও-ই বিল্ডিংয়ের নির্মাণাধীন উপর তলার কাজ সম্পন্ন হলে এখানেই ২০০০ নারী কর্মীর কর্মসংস্থান হবে বলে জানান।

তিনি আরো জানান একই ভাবে চড়ার হাট ও ভাদুরিয়া বাজারে হেয়ার ক্যাপ/ উইক তৈরীর কাজ চলছে। মাসিক মাহিনা কত টাকা করে দেয়া হচ্ছে জানতে চাইলে তিনি বলেন বর্তমানে ট্রায়াল চলা অবস্থায় জন প্রতি ৩০০০ টাকা করে দেয়া হচ্ছে।সঠিক মান সম্পন্ন কাজের উপযোগী হলে প্রত্যেকের মাসিক মাহিনা ৪,৫০০ টাকা হতে ৬,৫০০ টাকা করে দেয়া হবে।উল্লেখ এভাবে চায়নার কাজ আমাদের এলাকার ৪টি উপজেলায় যেভাবে এগিয়ে চলছে তাতে একদিকে ২০/২৫ হাজার কর্মহীন নারী নিজ বাড়ীতে থেকেই কর্মসংস্থানের সুযোগ নিয়ে সংসারের অভাব-অনটন দুর করছে। অপর দিকে বৈদেশিক কোটি -কোটি টাকা দেশে আসছে।ও-ই কর্মসংস্থানের কারখানা গুলোকে উৎসাহিত করা প্রয়োজন বলে অভিজ্ঞ মহলের অভিমত।

সর্বশেষ নিউজ