২৪, অক্টোবর, ২০২১, রোববার

নরসিংদীতে রায়পুরায় ঝড়ো হাওয়ায় বোরোধানের ব্যাপক ক্ষতি

সাইফুল ইসলাম রুদ্র, নরসিংদী প্রতিনিধি: চৈত্র মাসে মৃদু বাতাসে ধানের শীশ গুলো দুল খাচ্ছে। তারি মাঝে কৃষকের ছিলো হাজারও স্বপ্ন । সেই স্বপ্ন আচমকা হানা দিয়েছে চৈত্র মাসের গরম ঝড়ো হাওয়ায়। মুহূর্তেই শেষ করে দিয়েছে অনেক কৃষকের স্বপ্ন।

সারাদেশের ন্যয় নরসিংদীর রায়পুরাতেও আচমকা গরম বাতাস ও ঝড়ো হাওয়ায় বোরো ধানে ব্যাপক ক্ষতি দেখা দিয়েছে।

উপজেলার বোরো চাষি কামাল,সাত্তার, রহিম সহ আরও অনেকে জানান, জীবনেও আমি এমন গরম বাতাস দেখিনি। সকালে উঠে দেখি ক্ষেতের ধান কিছু মরে গেছে। আমরা কী খেয়ে বাঁচব, আমাদের তো কৃষি ছাড়া আর কোনো উপায় নেই। ঋণ করে গৃহস্থি করেছি। এখন কী করে ঋণ দেব? কীভাবে সারা বছর স্ত্রী, সন্তানের ভরণপোষণ করব? ক্ষেত সব নষ্ট হয়ে গেছে।

সরকারের পক্ষ থেকে কিছু সহায়তা পেলে ক্ষতি পুষিয়ে নিতে পারতাম। প্রতিনিয়ত পরিবার – পরিজন নিয়ে জীবন সংগ্রামেই চলতে হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার মো.বনি আমিন খান বলেন, আকস্মিকভাবে গরম বাতাস একটি প্রাকৃতিক দুর্যোগ। এ বছর অত্র উপজেলায় বোরোধান ১৬ হাজার ২৪০ হেক্টর জমি আবাদ হয়েছে। তন্মধ্যে এখন পর্যন্ত আমরা পর্যবেক্ষণ করে দেখেছি প্রায় ৮৮ হেক্টরের মতো ফসল নষ্ট হওয়ার আসংখ্যা করছি। প্রকৃত ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করে উর্দতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করেছি। এ বছর ধানের দাম বেশি হওয়ায় উপজেলার বোরো চাষিদের আগ্রহের ফলে চাষাবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে।

সর্বশেষ নিউজ