১, জুলাই, ২০২২, শুক্রবার

নরসিংদীর রায়পুরা ৫০বছর ধরে মরণ নেশা টেঁটাযুদ্ধ চলমান

সাইফুল ইসলাম রুদ্র, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীর রায়পুরা উপজেলার ‘নিলক্ষায় বাঁচতে, নিলক্ষাকে বাঁচাতে’ প্রশাসনের হস্তক্ষেপ কামনায় মানববন্ধন করে স্মারকলিপি দিয়েছেন উপজেলার নিলক্ষা ইউপির সাধারণ মানুষ।

রবিবার (২৭শে জুন) সকালে নরসিংদী প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে প্রাণের নিলক্ষাবাসী নামক অরাজনৈতিক সংগঠন। মানববন্ধন শেষে নরসিংদী জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর টেঁটাযুদ্ধ বন্ধে স্মারকলিপি প্রদান করেন তারা।
এ সময় মানববন্ধনে অংশ গ্রহণকারীরা জানান, রায়পুরার চরাঞ্চল নিলক্ষায় প্রায় অর্ধশত বছর ধরে স্থানীয় প্রভাব বিস্তারকে কেন্দ্র করে প্রতিনিয়ত থেমে থেমে টেঁটাযুদ্ধ ও সংঘর্ষ চলে আসছে।

অসংখ্য মানুষের প্রাণহানিসহ বাড়ি-ঘরে হামলা ভাংচুর, অগ্নি সংযোগের মতো ঘটনা ঘটে চলছে। টেঁটাযুদ্ধ যেন তাদের এক বিষাক্ত মরণ নেশা। ফলে স্থানীয় নিরীহ মানুষদেরও এই অঞ্চলে বসবাস করা ও ব্যবসা করা দুরহ হয়ে পডছে। স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী ও সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় বিঘ্ন ঘটছে। তাই এলাকার সচেতন মহলের দাবি অচিরেই প্রশাসনের হস্তক্ষেপে এসব ঝগড়া-বিবাদ বন্ধ করে এলাকায় বসবাসের পরিবেশ ফিরিয়ে আনা।

এ সময় মানববন্ধনে নিলক্ষা আবুল হাসেম উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক এম এ মালেক, প্রাণের নিলক্ষাবাসী সংগঠনের পরিচালক মুফতি শফিক সাদী, সেলিম ভূঁইয়া, রাসেল আহমেদ, সাদ্দাম হোসেনসহ অন্যান্যরা উপস্থিত থেকে বক্তব্য রাখেন।
মানববন্ধন শেষে নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের বরাবরে স্মারকলিপি প্রদান করেন তারা।
অথচ আজ সোমবার (২৮শে জুন) একই উপজেলার পাড়াতলী ইউনিয়নের কাচারি কান্দি এলাকায় টেঁটাযুদ্ধের থমথমে ভাব বিরাজ করছে। এর কিছুদিন আগে একই এলাকায় টেঁটা যুদ্ধে ২জন নিহতের ঘটনা ঘটেছে।

সর্বশেষ নিউজ