৭, ডিসেম্বর, ২০২১, মঙ্গলবার

নাম বদলে ফেসবুক হচ্ছে ‘মেটা’

গত কয়েকদিন ধরেই ফেসবুকের নাম পরিবর্তন নিয়ে গুঞ্জন চাউর হয়েছিল। এবার তা সত্যি করে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এ সাামাজিক যোগাযোগমাধ্যমের নাম পরিবর্তন করে রাখা হচ্ছে ‘মেটা’।সকল সেবা নিয়ে প্রতিষ্ঠানটি ‘মেটা’ নামে পরিচিত হবে। তবে মূল সামাজিক মাধ্যমটির নাম ফেইসবুকই থাকছে।

নতুন এই নামটি প্রতিষ্ঠানটির নতুন উদ্যোগ ‘মেটাভার্সে’র দিকেই ইঙ্গিত করে। ভার্চুয়াল জগত এবং হার্ডওয়্যারের সমন্ময়ে নতুন ধারার এক কর্মক্ষেত্র তৈরির পেছনে পূর্ণ মনোযোগ দেওয়ার ইঙ্গিত প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ আগেই দিয়েছিলেন।

সিইও জাকারবার্গ কোম্পানির বার্ষিক হার্ডওয়্যার ইভেন্ট ‘কানেক্টে’ বৃহস্পতিবার এই ঘোষণা দেন। বার্ষিক এ আয়োজনে প্রতিষ্ঠানটি সাধারণত পোর্টাল ভিডিও ডিভাইস এবং অকুলাস হেডসেটের মতো পণ্য সম্পর্কেই কথা বলে।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি ইন্টারনেটের উত্তরসূরী হতে যাচ্ছে মেটাভার্স। এতে ভবিষ্যৎ বদলে যাবে ইন্টারনেটের।

মূল প্রতিষ্ঠান হিসেবে মেটার অধীনে থাকবে ফেসবুক, ইন্সটাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ। ‘মেটাভার্স বা পরাবাস্তব জগৎ’ প্রকল্পের অংশ হিসেবেই প্রতিষ্ঠানটির এ ভবিষ্যৎ পরিকল্পনা বলে জানান ফেসবুক প্রতিষ্ঠাতা জার্কারবার্গ।

এ ব্যাপারে, সামাজিক যোগাযোগ মাধ্যমটির বিস্তারিত পরিকল্পনাও তুলে ধরা হয়। ‘মেটাভার্স’ গড়তে পাঁচ কোটি ডলার বিনিয়োগের ঘোষণাও দেয়া হয়।

এই বদলের ফলে ফেসবুকসহ এর অন্যান্য সেবার নাম অবশ্য বদলে যাবে না। ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারের মতো সেবার নাম আগের মতোই থাকবে। ‘মেটা’ হবে মূলত এর প্যারেন্ট কোম্পানি।

ছয় বছর আগে গুগল যেভাবে মাদার কোম্পানি অ্যালফাবেট তৈরি করেছিল, ফেসবুকের নতুন ব্র্যান্ডিংয়ের ক্ষেত্রেও একই মডেল অনুসরণ করা হচ্ছে।

সর্বশেষ নিউজ