dtcc trading platform reddit bitcoin worst investing real time binary options trading signals hacking investing bitcoin ethereum and cryptocurrencies binary options signals news " etrade - trading platform" invest in bitcoin or ehereum make money trading lending crypto borrow user friendly trading platform binary investments what company came out with a distributed ledger trading platform recently what are options and binary options different from futures crypto trading for rh new yorkers orion trading platform binary options daily rainbow strategy best binary option broker in malaysia trading to get more bitcoin day trading platform minimum what is bitcoin trading and how does it work donna mujica lee binary options navigator trading platform no limit trading platform if you invested in bitcoin a year ago brokers that allows crypto trading on mt4 trading nadex binary options at night how does binary option robot work binary options trading signals com review trading bitcoin in belize most trusted binary option broker tools for crypto trading how to invest in amazon bitcoin should you invest on bitcoin currency binary options triangle strategy prinsip trading bitcoin bitcoin robot trading earn bitcoin without investment how to register with cftc for binary options trading platform trading in bitcoin in uae trading bitcoin for profit best bitcoin apps for investment tinker trading crypto bitcoin trading system how to predict binary option trading iq option binary app download hedging binary option 60 second binary options strategy 2015 5 min binary options trading strategy is it wise to invest in bitcoin cash binary options minimum deposit list black scholes fair values of binary options bitcoin investment opinion goldman sachs showing interest in a trading platform for bitcoin bitcoin trading logo best stock binary option software download nadex trading platform bitcoin investment trust remains genesis global trading crypto day trading bitcoin 2019 crypto trading signals best crypto exchange for bot trading
১৮, এপ্রিল, ২০২১, রোববার

নাসির-তামিমার বিয়ে কী শরীয়ত মতে বৈধ?

বাংলাদেশের ক্রিকেটে ‘ব্যাড বয়’ খ্যাত নাসির হোসেন। প্রায়শই থাকেন বিতর্ক-সমালোচনার মধ্যমণি হয়ে। এবারও তাকে নিয়ে নতুন বিতর্কের শুরু। বিশ্ব ভালোবাসা দিবসে (১৪ ফেব্রুয়ারি) কেবিন ক্রু তামিমা তাম্মিকে বিয়ে করেছেন। আর বিয়ের পরই শুরু হয় নাসিরের বউ নিয়ে বিতর্ক। অভিযোগ উঠেছে, ৮ বছরের কন্যাকে রেখে আগের স্বামীকে তালাক না দিয়েই নাসিরের সঙ্গে বিয়ে করেছেন তামিমা।

শনিবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে রাইসা ইসলাম বাবুনি নামক এক ফেসবুক ব্যবহারকারীর একটি পোস্ট ভাইরাল হয়। যেখানে তামিমার স্বামী রাকিবের পক্ষে দাবি করা হয়েছে, এখনও তাদের মধ্যে বৈবাহিক সম্পর্ক রয়েছে। তাদের ঘরে রয়েছে ৮ বছর বয়সী একটি মেয়ে সন্তানও। তালাক না দিয়েই নতুন বিয়ে করায় তামিমার বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন রাকিব।

এসবের মাঝেই বিতর্ক শুরু হয়েছে- নাসির-তামিমার বিয়ে ইসলামি শরীয়তে বৈধ হয়েছে কি-না।
এ বিষয়ে বিশিষ্ট ইসলামিক স্কলার ও আস সুন্নাহ ফাউন্ডেশন এর চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ তার ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে তিনি ইসলামি শরীয়তের আলোকে বিষয়টি ব্যাখা করেছেন।

তিনি বলেছেন, নাসিরের বর্তমান স্ত্রী তামিমার সঙ্গে তার পূর্বের স্বামীর যদি শরীয়তসম্মতভাবে ছাড়াছাড়ি না হয়ে থাকে, তাহলে কোনভাবেই নাসিরের সাথে তার এই বিয়ে বৈধ নয়। তবে এর জন্য এখানে আমাদের দু’টি বিষয় নিশ্চিত করতে হবে।

প্রথম বিষয় হলো, তামিমার সাথে তার প্রথম স্বামীর ছাড়াছাড়িটা ইসলামী শরীয়ত সম্মতভাবে হয়েছে কি-না। আর ডিভোর্স লেটার পাঠানো এবং সেই ডিভোর্স লেটারটি ইসলামী শরীয়ত সম্মতভাবে বিয়ে বিচ্ছেদ হওয়া পর্যন্ত পৌঁছেছে কি-না, এই বিষয়টি বিবেচনা করতে হবে।

আর দ্বিতীয় বিষয় হলো, যদি তার (নাসিরের স্ত্রী তামিমা) শরীয়ত সম্মতভাবে ছাড়াছাড়ি বা বিচ্ছেদ হয়ে থাকে, তবুও তাকে তিন মাস অথবা তিন পিরিয়ডের সময় পর্যন্ত ইদ্দত পালন করতে হবে। সেটা হয়েছে কি-না নিশ্চিত করতে হবে।

এই দুটি বিষয়ের কোন একটি বিষয় যদি অনুপস্থিত থাকে, তাহলে নাসিরের বিয়ে শুদ্ধ হবে না। বরং এটি একটি অবৈধ বিয়ে।

এখন তাদের জন্য করণীয় হলো, যদি তারা ঘর সংসার করতে চায়, তাহলে আমরা যে দুটি শর্তের কথা বলেছি-এই দুটি শর্ত মেনে তারপর তাদের বিয়ে বন্ধনে আবদ্ধ হতে হবে। অন্যথায় এটি বিয়ে তো হবেই না বরং এটি যিনা-ব্যভিচার হিসেবে সাব্যস্ত হবে।

সর্বশেষ নিউজ