২০, মে, ২০২২, শুক্রবার

নির্বাচনে জয়ী হওয়ার দাবি নেতানিয়াহুর

ইসরায়েলে গত দুই বছরের মধ্যে চতুর্থ দফায় জাতীয় নির্বাচন হয়ে গেলো গতকাল (২৩ মার্চ)। এখনো ফলাফল প্রকাশ করেনি নির্বাচন কমিশন। তবে ভোট গ্রহণ সম্পন্ন হওয়ার কয়েক ঘণ্টা পর দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু টুইটারে দেওয়া এক পোস্টে দাবি করেছেন, জয়ী হয়েছে তার দল লিকুদ পার্টি।

টুইটার পোস্টে নেতানিয়াহু লিখেছেন, ইসরায়েলি নাগরিকদের ধন্যবাদ। আপনাদের ভোটে বড় জয় পেয়েছে লিকুদ পার্টিসহ ডানপন্থী দলগুলো। আবারও প্রমাণ হয়েছে, দেশের সবচেয়ে বড় দলের নাম লিকুদ পার্টি। আশাকরি, ভবিষ্যতেও আপনারা আমাদের সঙ্গে থাকবেন।

তবে নির্বাচনের আগে বিভিন্ন জরিপে উঠে এসেছে, এবারও ইসরায়েলের কোনো রাজনৈতিক দল সরকার গঠন করার মতো একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে এবং আবারও রাজনৈতিক অচলাবস্থার সৃষ্টি হবে। ফলে সঙ্কটের মুখে পড়তে যাচ্ছে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট।

ইসরায়েলি পার্লামেন্ট নেসেট-এর মোট আসন সংখ্যা ১২০টি। কোনো দল বা জোটকে সরকার গঠন করতে হলে ৬১টি আসনের প্রয়োজন পড়ে। এতগুলো আসন না পাওয়ায় এর আগে কয়েকবার নির্বাচন হলেও সরকার গঠন নিয়ে টানাপোড়েন তৈরি হয়েছে।

জোটের মাধ্যমে সরকার গঠন করা হলেও সেই জোট ভেঙে যাওয়ায় তৈরি হয়েছে রাজনৈতিক অস্থিরতা। এর ফলে গত ২ বছরে ৪টি নির্বাচন হয়েছে ইসরায়েলে। এবারের নির্বাচনেও একই পরিণতি বরণ করতে যাচ্ছে দেশটি, নির্বাচনের আগে সকল পূর্বাভাস সে কথাই বলেছে।

সর্বশেষ নিউজ