২৮, অক্টোবর, ২০২১, বৃহস্পতিবার

পাকিস্তান দেশটির ফুটবলের সব কার্যক্রম নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা

পাকিস্তান ফুটবলের সাম্প্রতিক অস্থিরতার মাঝেই আবারও এলো দুঃখের সংবাদ। দেশটির ফুটবলের সব কার্যক্রম  নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা।

বুধবার (৭ এপ্রিল) ফিফার দেওয়া এক বিবৃতে “তৃতীয় পক্ষের হস্তক্ষেপ” এর কারণ দেখিয়ে এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানায় তারা।

ধারণা করা হচ্ছে সতর্ক করা স্বত্তেও ফিফা অনুমোদিত ফেডারেশনের কার্যনির্বাহী কমিটি সরকারের হস্তক্ষেপে ভেঙে দেওয়া ও পাকিস্তান ফুটবল ফেডারেশনের কার্যালয় দখলের ঘটনাই দায়ী ফিফার এই সিদ্ধান্তের পিছনে।

অবশ্য এই নিষেধাজ্ঞা ফিফা অনুমোদিত কোনো কমিটি পাকিস্তান ফুটবল ফেডারেশনের দায়িত্ব নিলে প্রত্যাহার করা হবে বলে জানিয়েছে ফিকা কর্তৃপক্ষ।

তবে এ ধরনের নিষেধাজ্ঞা পাকিস্তান ফুটবলের জন্য নতুন ঘটনা না। আদালতের নির্দেশে গঠিত কমিটি ফেডারেশনের দায়িত্ব নিলে ফিফা কর্তৃপক্ষ ২০১৭ সালে সেই কমিটিকে নিষিদ্ধ করেছিল। পরবর্তীতে সেই নিষেধাজ্ঞা ফিফার দেওয়া নতুন কমিটি দায়িত্ব গ্রহণ করলে প্রত্যাহার করা হয়।

এদিকে শুধু পাকিস্তান ফুটবল দলকেই নয় চাদের ফুটবল ফেডারেশনকেও নিষিদ্ধ করেছে ফিফা। পাকিস্তানের মতো একই কারণ দেখিয়ে র‌্যাঙ্কিংয়ের ১৭৮ নম্বর দলটির উপর নিষেধাজ্ঞা জারি করেছে ফিফা।

সর্বশেষ নিউজ