১৯, অক্টোবর, ২০২১, মঙ্গলবার

পার্বত্য চট্রগ্রামের এক হাজার ছয়শত রাবার চাষীদের মাঝে কৃষি উপকরন বিতরন

জসিম উদ্দিন জয়নাল,খাগড়াছড়িঃপার্বত্য চট্রগ্রামের রাবার বাগান ব্যবস্হাপনা ইউনিটের রাবার উৎপাদন বৃদ্ধিও উপকারভোগীদের সামাজিক সুবিধাদি উন্নয়ন প্রকল্পের আওতায় তিন জেলার খাগড়ছড়ি,রাঙ্গামাটি,বান্দরবানের রাবার চাষীদের মাঝে পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যােগে কৃষি উপকরণ বিতরণ করেছেন পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ড।

রোববার (১৪ মার্চ) সকালের দিকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের খাগড়াছড়ি জেলা কার্যালয়ের অডিটোরিয়ামে কৃষকের মাঝে কৃষি উপকরন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্হিত থেকে উদ্বোধন করেন পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সাবেক সচিব ও পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর এিপুরা, এনডিসি।

চাষীদের মাঝে কৃষি উপকরন বিতরন অনুষ্ঠানে পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য ড. প্রকাশ কান্তি চৌধুরী,পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মুজিবুল আলম, রাবার বাগান ব্যবস্থাপনা ইউনিটের প্রকল্প ব্যবস্থাপক জ্যোতিষ বসুসহ পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের অন্যান্য কর্মকর্তা ও সুবিধাভোগীরা উপস্থিত ছিলেন।

পরে চাষিদের মধ্যে রাবার চাষের জন্য সিলভামিক্স-৪০ নামক ট্যাবলেট সার বিতরণ করা হয়। তিন পার্বত্য জেলার এক হাজার ৬০০ কৃষকের মধ্যে ছয় হাজার পিস করে মোট ১০ লাখ সিলভামিক্স-৪০ ট্যাবলেট বিতরণ করা হবে বলে জানান উন্নয়ন বোর্ডের রাবার ইউনিটের প্রকল্প ব্যবস্থাপক জ্যোতিষ বসু।

৮০ দশকের পর থেকে পাহাড়ে রাবার চাষ শুরু হয়। বর্তমানে তিন পার্বত্য জেলায় মোট ১৩ হাজার ২০০ একর জায়গা জুড়ে রাবার চাষ করা হচ্ছে।

এর মধ্যে খাগড়াছড়িতে ১০ হাজার একর, রাঙ্গামাটিতে এক হাজার ২০০ একর এবং বান্দরবানে দুই হাজার একর জায়গায় মোট তিন হাজার ৩০০ পরিবার রাবার চাষের সাথে জড়িত রয়েছে বলে জানান, কৃষি উপকরন বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সাবেক সচিব ও পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর এিপুরা, এনডিসি।

সর্বশেষ নিউজ