১, ডিসেম্বর, ২০২১, বুধবার

পাশ্চাত্যকে পাত্তাই দেন না পুতিন : ট্রুডো

পাশ্চাত্যকে বিন্দুমাত্র মূল্যায়ন করেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, এমন মন্তব্য করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি আরো বলেন, পুতিনের চরিত্রটা এমন যে, তিনি যা বলতে চান তা বলে ফেলেন। এক্ষেত্রে অন্যের ভালোমন্দ খুব একটা বিচার করেন না।

কানাডার রেডিও চ্যানেল ‘সিরিজ এক্সএম’কে দেয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন জাস্টিন ট্রুডো।

পুতিনের ব্যক্তিত্ব সম্পর্কে প্রশ্ন করা হলে ট্রুডো বলেন, গত পাঁচ বছরে প্রধানমন্ত্রী হিসেবে আমি বহুবার পুতিনের সঙ্গে কথা বলেছি।

আমার মনে হয়েছে, তিনি আপনার চোখের দিকে তাকিয়ে তার দৃষ্টিতে যেটা ভালো মনে হয় তা সরাসরি বলে ফেলবেন। পাশ্চাত্য বিষয়টি নিয়ে কী ভাবছে তার প্রতি তিনি বিন্দুমাত্র ভ্রুক্ষেপ করবেন না।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পুতিনকে ‘খুনি’ অভিহিত করে যে বক্তব্য দিয়েছে সে সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করা হলে কানাডার প্রধানমন্ত্রী বলেন, পুতিন অনেক ভয়ানক কাজ করে ফেলতে পারেন কিন্তু সেজন্য তার নামের সঙ্গে ‘খুনি’ শব্দটি লাগিয়ে দেয়া যায় না।

সম্প্রতি জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ সম্পর্কে কথা বলতে গিয়ে রুশ প্রেসিডেন্টকে খুনি বলে আখ্যায়িত করেন। তিনি নিজের এ বক্তব্য প্রত্যাহার করে না নিলেও বহু মার্কিন নাগরিক ওয়াশিংটনস্থ রুশ দূতাবাসে চিঠি লিখে এ ব্যাপারে রাশিয়ার জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন।

তাদের অনেকের চিঠিতে বলা হয়েছে, বাইডেনের এ বক্তব্য আমেরিকার জন্য কলঙ্ক বয়ে এনেছে। তারা তাদের চিঠিতে আরও বলেছেন, রাশিয়ার নাগরিকরা যেন একথা মনে না করেন যে, বাইডেন গোটা মার্কিন জনগোষ্ঠীর প্রতিনিধি হিসেবে এ বক্তব্য রেখেছেন।

সর্বশেষ নিউজ