১, ডিসেম্বর, ২০২১, বুধবার

প্রতি আসনে যাত্রী নিয়েই চলছে ট্রেন

করোনার সংক্রমণ বেড়ে চলার কারণে বাস ও লঞ্চে দুই আসনে একজন যাত্রী বহন করা হলেও ভিন্ন চিত্র দেখা গেছে ট্রেনে। আগামী টিকিট বিক্রি করার কারণে এখনও ধারণ ক্ষমতার ৫০ শতাংশ যাত্রী নিয়ে ট্রেন চলছে না। রেল কর্তৃপক্ষ বলছে, আরও দুই দিন এভাবেই চলতে হবে।

গত সোমবার সরকার গণপরিবহণকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলার নির্দেশ দেয়। বাসে এই নির্দেশ কার্যকর হয়েছে বুধবার আর বৃহস্পতিবার থেকে লঞ্চে কার্যকর হয়েছে। তবে এ নিয়ম উপেক্ষিত ট্রেনে। আগের নিয়মেই প্রতি আসনেই যাত্রী নিয়ে চলছে ট্রেন।

রেল কর্মকর্তারা জানান, অনলাইনে এখন আগাম টিকিট বিক্রি করা হয় ৫ দিন আগের। এই নির্দেশনা আসার আগেই বিক্রি হয়ে গেছে ৪ এপ্রিল পর্যন্ত টিকিট। যার কারণে প্রতি আসনে আরও দুই দিন যাত্রী বহন করতে হবে। যেকোনও সময় রেল কর্তৃপক্ষ টাকা ফিরিয়ে দিয়ে টিকিট বাতিলেল ক্ষমতা রাখলেও যাত্রীদের ভোগান্তির কথা ভেবে সে পথে হাঁটছে না বলে তারা জানিয়েছেন।

এদিকে করোনা নিয়ে সরকারের নির্দেশনা আসার পর ১ তারিখ থেকে আগাম টিকিট বিক্রি অর্ধেক নামিয়ে আনা হয়েছে। ফলে আগামী ৫ এপ্রিল সোমবার থেকে ট্রেনগুলো ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে চলবে। তবে বাস ও লঞ্চে যাত্রী কমিয়ে ৬০ শতাংশ ভাড়া বাড়ানো হলেও ট্রেনের ভাড়া কমানো হয়নি। যদিও ট্রেনে যাত্রী কমানো হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী বলেন, সব ট্রেন প্রতি আসনে যাত্রী নিয়ে চলছে বিষয়টি এমন না। কিছু কিছু ট্রেনে ৬০ শতাংশ টিকিট আগেই বিক্রি হয়ে যাওয়ার পর টিকিট বিক্রি বন্ধ করে দেয়া হয়েছে।

তবে আগামী ৪ এপ্রিল পর্যন্ত অগ্রিম টিকিট বিক্র আছে বলেও জানান তিনি। এছাড়া ট্রেনে যাত্রী বহনকালে স্বাস্থ্যবিধি মানতে হলে ৫ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সর্বশেষ নিউজ