cts trading platform penny stocks yahoo finance binary option trading without investment hy binary options trading platform for trading with percentage is it worth investing in bitcoin right now jp morgan trading platform 100 free trades per year bitcoin cash trading do people invested in bitcoin really understand it bitcoin trading chat room cryptor bitcoin invest 60 binary options sp 500 binary options bitcoin investment pictures does the martingale system work in binary options eur usd binary options iq option binary options martingale chart my binary options signals review binary options scams blacklist 60 second binary options demo best bitcoin sites to invest elijah binary options scam bitcoin investment bitcoindoubler club review what etfs invest in bitcoin commercially trading in crypto-currency option trading platform australia strong in capital markets, brokerage space and trading platform in resume bitcoin trading europe binary option brokers that take us customers why did people start investing in bitcoin example of bitcoin trading how to make money from binary options prestige binary options you tube bitcoin investment predictions binary options swing trading strategy hedging binary option with call spread key binary option robot crypto exchange trading fees digital currency trading platform code crytp trading platform trading crypto site youtube.com trading platform supporting tradestation binary options brokers manipulate price in your favor with new accounts kevin wheeler of new zeland trading platform weekly binary options broker is it too late to invest in bitcoin trading nadex binary options keeping it simple strategies pdf download binary options demo account app options trading brokers td trading platform for analysis is bitcoin subject to wash trading laws how to trade binary options full time protected profits binary options bitcoin auto invest crypto trading moving averages is it legal for a us resident to trade binary options is binary options legit statistics japenese bitcoin trading volume 96 bitcoin investment legit or scam how do you cash out bitcoin investment
১৪, এপ্রিল, ২০২১, বুধবার

ফিলিস্তিনের হাতে নয়া ক্ষেপণাস্ত্র, আতঙ্কে ইহুদীবাদি ইসরাইল

বিশ্ব কুদস দিবসে নয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস। ফিলিস্তিনের তথ্য কেন্দ্র জানিয়েছে, গতকাল শুক্রবার বিশ্ব কুদস দিবস উপলক্ষে একাধিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সম্পন্ন করা হয়েছে।

গাজা থেকে সাগরে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে বলে জানানো হয়েছে। ফিলিস্তিনি সূত্রগুলো বলছে, হামাসের সামরিক শাখা ইয়াযদ্দিন কাসসাম ব্রিগেডের প্রতিরক্ষা শক্তি বাড়ানোর অংশ হিসেবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে। এর মাধ্যমে হামাস ইসরাইলি আগ্রাসন মোকাবেলায় নিজেদের সামরিক প্রস্তুতির বার্তাও দিতে চেয়েছে।

হামাস এমন সময় নয়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো যখন ২০০৬ সাল থেকে গাজার ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে রেখেছে দখলদার ইসরাইল।

এদিকে, হামাসের মুখপাত্র হাজেম কাসেম ফিলিস্তিনিদেরকে সব ধরণের বিভেদ ভুলে ঐক্য জোরদারের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, গোটা মুসলিম উম্মাহর মধ্যে প্রতিরোধ আন্দোলন বিস্তৃত করতে হবে, কারণ ইহুদিবাদ বিশ্বের সব মুসলমানকে টার্গেট করেছে

আরো পড়ুন-গাড়ির যন্ত্রাংশ দিয়ে করোনার ভেন্টিলেটর বানিয়ে অবশেষে সফল হলেন আফগান মেয়েরা

২০১৭ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় বিশেষ পুরস্কার জিতে বিশ্ববাসীর নজর কেড়েছিল আফগানিস্তানের একদল কিশোরী। সেই মেয়েরাই এবার বাস্তবতার সঙ্গে লড়ে সাফল্য দেখাল।

করোনায় আক্রান্ত দেশকে ভেন্টিলেটর উপহার দিয়ে তাক লাগিয়ে দিয়েছে। মে মাসের শেষের দিকে বাজারে আসলে এ ভেন্টিলেটর অনেক কম দামে পাওয়া যাবে।

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানের প্রায় ৪ কোটি মানুষের জন্য আছে মাত্র ৪০০ ভেন্টিলেটর। যা প্রয়োজনের তুলনায় অতি নগন্য। অথচ দেশটিতে করোনায় আক্রান্ত ইতিমধ্যে ৭ হাজার ৬৫০ জন ছাড়িয়ে গেছে।

মৃত্যু হয়েছে ১৭৮ জনের। দেশটির স্বাস্থ্যসেবা অত্যন্ত ভঙ্গুর হওয়ায় কর্তৃপক্ষ আশঙ্কা করছে পরিস্থিতির আরো অবনতি ঘটবে। ভেন্টিলেটর তৈরি করা দলটির নাম ‘আফগান ড্রিয়েমার্স’। তাদের অন্যতম সদস্য ১৭ বছরের নাহিদ রাহিমি বার্তা সংস্থা বিবিসিকে বলেন, ‘আমরা যদি আমাদের চেষ্টার মাধ্যমে অন্তত একটি জীবনও রক্ষা করতে পারি তবে সেটাও অনেক গুরুত্বপূ্র্ণ।

এ দলটির সবার বয়স ১৪ থেকে ১৭ বছর বয়সে। তারা যে ভেন্টিলেটর তৈরি করছে তাতে ব্যবহার করা হয়েছে পুরনো টয়োটা করোলা গাড়ির মটর এবং হোন্ডা মোটরসাইকেলের চেইন ড্রাইভ।

তারা বলছে, শ্বাস-প্রশ্বাস জনিত সমস্যায় থাকা রোগীদের সাময়িক স্বস্তি দেবে তাদের এই ভেন্টিলেটর। যতক্ষণ ভালো মানের একটি পাওয়া না যায়। দল নেতা সুমাইয়া ফারুকি বলেন, ‘আমাদের চিকিৎসক ও নার্সরা এ সময়ে দেশের হিরো। তাদের সহযোগিতায় কিছু করতে পেরে গর্ব অনুভব করছি।’

বর্তমানে বিশ্বে বাজারে ভেন্টিলেটরের মারাত্বক সংকট রয়েছে। আর যা বিক্রি হচ্ছে তার দাম পড়ছে ৩০ হাজার থেকে ৫০ হাজার ডলার। আর আফগান এ মেয়েরা যে ভেন্টিলেটর তৈরি করেছে তার দাম পড়বে ৬০০ ডলারের কম।

দলটির প্রতিষ্ঠাতা রয়া মাহবুব, ‍যিনি টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী উদ্যোক্তার একজন হয়েছেন। তিনি বলেন, ‘কাজ ৭০ শতাংশ শেষ হয়ে গেছে। হাসপাতালে প্রাথমিক পরীক্ষায় সফলতাও এসেছে। মে মাসের শেষ দিকে এটি বাজারে আসবে।’
সূত্র: বিবিসি

সর্বশেষ নিউজ