১, ডিসেম্বর, ২০২১, বুধবার

ফ্লাইওভারে ফাটল, যা বললেন মেয়র

চট্টগ্রামের বহদ্দারহাটে এম এ মান্নান ফ্লাইওভারের র‍্যাম্পের একটি পিলারে ফাটল দেখা দিয়েছে। কালুরঘাট সড়কমুখী র‍্যাম্পের পিলারে এ ফাটল দেখা দেয়। এরপরই দুর্ঘটনা এড়াতে সোমবার রাত সাড়ে ১০টা থেকে ফ্লাইওভারের এ অংশে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার বেলা ১১টার দিকে ঘটনাস্থল ঘটনা পরিদর্শন করেছেন সিটি করপোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। মেয়রের সঙ্গে পরিদর্শনে ছিলেন সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম।

মেয়র রেজাউল সাংবাদিকদের বলেন, আমি তো প্রকৌশলী নই। ফাটলের সুনির্দিষ্ট কারণ আমি বলতে পারব না। সাধারণভাবে যেটা বলতে চাই, নিশ্চয়ই নির্মাণে ত্রুটি আছে। যার ফলে এ ফাটল দেখা দিয়েছে। এখানে প্রকৌশল দৃষ্টিকোণ থেকে কী হয়েছে না হয়েছে, এটা আমার চেয়ে আমাদের প্রকৌশলীরা ভালো বলতে পারবেন। তারা কারিগরি বিষয়ে ভালো বোঝেন।

ফাটল কী কারণে দেখা দিয়েছে, তা তদন্ত করে বের করা হবে বলে জানান মেয়র রেজাউল। তিনি বলেন, এ ব্যাপারে সিডিএ ব্যবস্থা নেবে। যেসব ঠিকাদার কাজ করেছেন, তাদের কোনো নির্মাণত্রুটি আছে কি না, তা তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। সিটি করপোরেশনের সহযোগিতা চাইলে পূর্ণ সহযোগিতা করা হবে।

সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, দুটি কারণে ফাটল দেখা দিতে পারে। একটি নকশাগত ত্রুটি, অন্যটি নির্মাণত্রুটি। তবে ঠিক কী কারণে ফাটল দেখা দিয়েছে, তা এই মুহূর্তে বলা যাচ্ছে না। তবে ওভারলোডের (ধারণক্ষমতার বেশি ওজনের) গাড়ি চলাচলের কারণে এটা হতে পারে।

নির্মাণকাজে যুক্ত থাকা প্রতিষ্ঠান ম্যাক্সের সঙ্গে কথা বলেছেন জানিয়ে প্রধান প্রকৌশলী বলেন, ওই প্রতিষ্ঠানের কর্মকর্তারা জানিয়েছেন, র‍্যাম্প মূল নকশায় ছিল না। পরে যুক্ত করা হয়েছে। এ জন্য নকশায় ত্রুটি থাকতে পারে।

সিডিএর প্রকল্প পরিচালক ও নির্বাহী প্রকৌশলী মাহফুজুর রহমান বলেন, ভারী যানবাহন চলাচলের কারণে ফাটল দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের পরামর্শে তা মেরামত করা হবে।

সর্বশেষ নিউজ