২০, মে, ২০২২, শুক্রবার

বাংলাদেশ ব্যাংকের সিএ লাইসেন্স প্রাপ্তি

স্টাফ রিপোর্টারঃ
ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ইলেকট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষ (সিসিএ) বাংলাদেশ ব্যাংককে সিএ (সার্টিফাইয়িং অথরিটি) লাইসেন্স প্রদান করেছে। রোববার (২০ ফেব্রুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে আইসিটি মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে৷

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ লাইসেন্স অনলাইন লেনদেনের ক্ষেত্রে আর্থিক ঝুঁকি হ্রাস ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল স্বাক্ষরের প্রচলন এবং অনলাইন লেনদেনের ক্ষেত্রে তথ্য প্রদানকারী ও গ্রহণকারীর পরিচিতির নিশ্চয়তা ও পাশাপাশি তথ্যের গোপনীয়তা, নির্ভরযোগ্যতা ও বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করবে।

তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বাংলাদেশ ব্যাংকেকে আনুষ্ঠানিকভাবে রোববার (২০ ফেব্রুয়ারি) এ লাইসেন্স দেন।

প্রধান অতিথির বক্তব্যে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম বলেন, এই কার্যক্রম বাংলাদেশে ইলেকট্রনিক ও ডিজিটাল স্বাক্ষর প্রসারের ক্ষেত্রে একটি মাইলফলক।

এছাড়াও বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ব্যাংকিং খাতে ডিজিটাল স্বাক্ষর বাস্তবায়নের ফলে দেশের জনগণের অনলাইন আর্থিক লেনদেনে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত সম্ভব হবে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিসিএ-এর প্রধান নিয়ন্ত্রক মোহাম্মদ আবু সাঈদ, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হুমায়ুন কবির। আইসিটি বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। পরে সিনিয়র সচিব বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষকে সিএ লাইসেন্স হস্তান্তর করেন করেন।

সর্বশেষ নিউজ