২০, জানুয়ারী, ২০২২, বৃহস্পতিবার

বিমান বিধ্বস্ত: নাইজেরিয়ার সেনাপ্রধানসহ নিহত ১১

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ কাদুনায় একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে দেশটির সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ইব্রাহিম আত্তাহিরুসহ ১১ জন নিহত হয়েছেন। শুক্রবার (২১ মে) এই বিমান দুর্ঘটনা ঘটে। সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

শনিবার (২২ মে) এ তথ্য জানিয়েছে বিবিসি ও রয়টার্স।

নাইজেরীয় বিমান বাহিনী বিবৃতিতে জানিয়েছে, দেশটির রাজধানী থেকে ১৮০ কিলোমিটার দূরে উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ কাদুনায় ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছাকাছি এ দুর্ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে দুর্ঘটনার কারণ জানা যায়নি। তবে তদন্ত কমিটি গঠন করে বিমান বিধ্বস্ত হওয়ার কারণ অনুসন্ধান করতে শুরু করেছে তারা।

নাইজেরিয়ার সেনাপ্রধান শুক্রবার এক অফিসিয়াল সফরে উত্তরাঞ্চলের রাজ্য কাদুনায় যাচ্ছিলেন। যেখানে সাম্প্রতিক সময়ে নিরাপত্তাজনিত সমস্যা হচ্ছে। সেনাপ্রধানকে বহনকারী বিমানটি কাদুনা বিমানবন্দরের কাছাকাছি যাওয়ার পর পরই বিধ্বস্ত হয়। এ দুর্ঘটনায় সেনাপ্রধান এবং তার সহকারীসহ ১১ জন নিহত হয়েছেন।

উল্লেখ্য, গত জানুয়ারিতেই সেনাপ্রধানের দায়িত্ব নিয়েছিলেন ৫৪ বছর বয়সী আত্তাহিরু। দেশটিতে চলমান জঙ্গি তৎপরতা দমনে সরকারের তৎপরতা বৃদ্ধির পরিকল্পনার অংশ হিসেবেই তাকে এ দায়িত্ব দেয়া হয়েছিল। নিয়োগ পাওয়ার চার মাসের মাথায় মর্মান্তিক এক বিমান দুর্ঘটনায় প্রাণ হারালেন তিনি।

এ নিয়ে গেল তিন মাসের মধ্যে নাইজেরিয়ায় তিনটি বিমান দুর্ঘটনার ঘটনা ঘটলো। এর আগে রাজধানী আবুজায় একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে সাত জনের মৃত্যু হয়েছিল।

সর্বশেষ নিউজ