৫, আগস্ট, ২০২১, বৃহস্পতিবার

ব্র্যাকের সিরাজদিখানে নিরাপদ অভিবাসন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধিঃ সিরাজদিখানে “নিরাপদ অভিবাসন ও বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে । গতকাল বৃহস্পতিবার দুপুর ১২ টায় উপজেলা মিলনায়তনে ড্যানিশ দূতাবাসের আর্থিক সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের উদ্যোগে সোশিও-ইকোনোমিক রিইন্টিগ্রেশন অব রিটার্ন ওয়ার্কার্স অব বাংলাদেশ ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের আওতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ফয়েজুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মঈনুল হাসান নাহিদ। এসময় অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, রশুনিয়া ইউনিয়নের চেয়ারম্যান ইকবাল হোসেন চোকদার, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা সুমন মধু, সিরাজদিখান প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাবেদুর রহমান যোবায়ের, কর্মশালার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের মুন্সিগঞ্জ ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর মোঃ এমদাদুল হক, কো-অর্ডিনেটর ফিরোজ ভূইয়া, আর.এস. সি ম্যানাজার মো. কামাল হোসেন, এফ.ও আয়াশা সিদ্দিকা, শারমিন আক্তার প্রমুখ।

কর্মশালায় ‘সোশিও ইকোনমিক রিইন্টিগ্রেশন অব রিটার্নি মাইগ্রেন্ট ওয়ার্কার্স অব বাংলাদেশ’ প্রকল্পের মাধ্যমে দেশের স্থানীয় পর্যায় থেকে শুরু করে জাতীয় পর্যায় পর্যন্ত বিদেশ-ফেরত অভিবাসীদের আত্মনির্ভরশীল করে গড়ে তোলার লক্ষ্যে সামগ্রিক সহায়তা প্রদানের মাধ্যমে পরিবার, সমাজ ও দেশের মুলস্রোতে সম্পৃক্তকরণের বিষয়ে গুরুত্বারোপ করা হয়।
কর্মশালার উন্মুক্ত আলোচনায় অভিবাসনের সাথে সম্পৃক্ত সরকারি কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক, নাগরিক সমাজের প্রতিনিধি, বিদেশ-ফেরত প্রতারিত ও ক্ষতিগ্রস্ত অভিবাসী, বিদেশ গমনেচ্ছু ব্যক্তিসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশ নেন।

এসময় সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ফয়েজুল ইসলাম বলেন, এই উপজেলায় কতজন বিদেশ ফেরত ব্যক্তিদের নিয়ে কাজকরা হবে এবং কতজনকে সহযোগীতার আওতায় আনা হবে। তার স্পষ্ট তথ্য এই কর্মশালার মাধ্যে উপস্থাপন করা উচিত ছিল। এছাড়াও এই উপজেলায় ৩বছরের প্রকল্পে কত টাকা অর্থায়ন করা হয়েছে তাও যানানো প্রয়োজন ছিল। এসব বিষয়েই সচ্ছতার দরকার। এছাড়াও তিনি আরো বলেন এই কর্মশালা শুধু কাগজে কলমে থাকলেই হবে না। তার বাস্তবায়ন করতে হবে। সভাপতির প্রশ্নের কোন সদ উত্তর দিতে পারেননি ব্র্যাক এর নিয়োজিত কর্মকর্তারা।

সর্বশেষ নিউজ