৭, জুলাই, ২০২২, বৃহস্পতিবার

‘ভারতকে মোকাবিলায় পাকিস্তান তালেবানের জন্ম দিয়েছে’

ভারতকে মোকাবিলায় পাকিস্তান তালেবানের জন্ম দিয়েছে বলে মন্তব্য করেছেন আফগানিস্তানের সাবেক রাষ্ট্রদূত মাহমুদ সায়কাল। তিনি জাতিসংঘ ও অস্ট্রেলিয়ায় আফগানিস্তানের রাষ্ট্রদূত ছিলেন।

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফের উদ্ধৃতির বরাত দিয়ে শনিবার এক টুইটে এ দাবি করেন তিনি। ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মাহমুদ সায়কালের দাবি, পারভেজ মোশাররফের ভাষ্যমতে, ভারতকে মোকাবিলা করতে তালেবানের জন্ম দিয়েছে পাকিস্তান।

তিনি বলেন, পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান মনে করেন, তালেবান দাসত্বের শিকল ভেঙেছে। এখন পাকিস্তানের দুই কূটনীতিক এস এম কুরেশি ও ইউসুফ মোয়েদ তালেবানের সঙ্গে সম্পৃক্ত হওয়ার জন্য বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে লবিং করছেন।

হার্ভার্ড ইউনিভার্সিটির ‘দ্য সান ইন দ্য স্কাই: দ্য রিলেশনশিপ বিটুইন পাকিস্তানস আইএসআই অ্যান্ড আফগান ইনসার্জেন্টস’ শীর্ষক গবেষণাপত্রের বরাত দিয়ে মাহমুদ সায়কাল বলেন, পাকিস্তানের ওপর চাপ বা নিষেধাজ্ঞা ও শর্তযুক্ত সম্পর্কের নীতি বাস্তবায়নের মাধ্যমেই কেবল আফগানিস্তানে সত্যিকারের ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব। এভাবে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখাও সম্ভব।

এদিকে ভারত ও পাকিস্তানের অভ্যন্তরীণ লড়াইয়ে আফগানিস্তানকে টেনে আনা উচিত হবে না বলে মন্তব্য করেছেন তালেবান নেতা শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই।

স্টানিকজাই তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী হতে যাচ্ছেন বলে শোনা যাচ্ছে। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে স্টানিকজাই জানান, প্রতিবেশীদের সাথে ভালো সম্পর্ক রাখতে চায় তালেবান।

ভারতের বিরুদ্ধে হামলার চালানোর জন্য পাকিস্তানকে তালেবান সাহায্য করতে পারে বলে কয়েকদিন ধরেই গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছিল। এ ব্যাপারে স্টানিকজাই বলেন, আমাদের তরফ থেকে এ ধরনের কোনো ইঙ্গিত দেওয়া হয়নি। আমরা আমাদের সব প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক রাখতে চাই।

সর্বশেষ নিউজ