২০, অক্টোবর, ২০২১, বুধবার

মাউন্ট নিরাগঙ্গে আকস্মিক অগ্নুৎপাত, শহর ছেড়ে পালাচ্ছে মানুষ

পূর্ব আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক কঙ্গোর গোমা শহরের পার্শ্ববর্তী একটি সুপ্ত আগ্নেয়গিরি নাইরাগঙ্গো আকস্মিকভাবে সক্রিয় হয়ে উঠেছে।

বিবিসি জানিয়েছে, শনিবার থেকে পর্বতের জ্বালামুখ থেকে ছিটকে বেরিয়ে আসছে লাভা। আগুনের তীব্রতায় লাল হয়ে উঠেছে উপদ্রুত অঞ্চল ও সংলগ্ন এলাকাগুলো।

জীবন বাঁচাতে এলাকা ছেড়ে পালিয়ে যাচ্ছেন স্থানীয়রা। সরকারিভাবেও তাদের অপেক্ষাকৃত নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

লাভার স্রোত এক পর্যায়ে শহরের বিমানবন্দর পর্যন্ত গিয়ে পৌঁছায়। তবে সেটি এখন বন্ধ হয়ে গেছে। লাভার স্রোত থেকে নিজেদের বাঁচাতে রোববার ভোরে শহরের বহু বাসিন্দা পার্শ্ববর্তী রোয়ান্ডা সীমান্তের দিকে চলে যায়। অনেকেই গিয়ে আশ্রয় নেয় শহরের পশ্চিম দিকের উঁচু এলাকায়। এসময় তাদের ঘরের আসবাবপত্রও সাথে নিয়ে যেতে দেখা যায়।

রোয়ান্ডার কর্তৃপক্ষ বলছে, প্রায় তিন হাজার মানুষ গোমা থেকে সীমান্ত পাড়ি দিয়েছে। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে যে তাদেরকে স্কুল ও উপাসনালয়ে আশ্রয় দেওয়া হবে।

অগ্ন্যুৎপাতের খবর পেয়ে ইউরোপ সফর সংক্ষিপ্ত করে দেশে ফেরার ঘোষণা দিয়েছেন কঙ্গোর প্রেসিডেন্ট ফ্লেক্স তিশিসেকিদি।

মাউন্ট নিরাগঙ্গ বিশ্বের সবচেয়ে বেশি সক্রিয় আগ্নেয়গিরিগুলোর একটি। অভিযোগ উঠেছে এই আগ্নেয়গিরির ওপর ঠিক মতো নজর রাখা হচ্ছে না। এর আগে দুর্নীতির অভিযোগে বিশ্ব ব্যাঙ্ক এ সংক্রান্ত আর্থিক সহযোগিতা বাতিল করে দেয়।

সর্বশেষ নিউজ