৬, জুলাই, ২০২২, বুধবার

মাটিরাঙ্গায় স্বাস্থ্যবিধি না মেনে জমজমাট পশুর হাট-বাড়ছে করোনার ঝুঁকি

জসিম উদ্দিন জয়নাল,খাগড়াছড়িঃ পার্বত্য খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলায় লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রশাসনের প্রচার-প্রচারণা ও ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকলেও মাটিরাঙ্গা উপজেলার হাট-বাজারগুলোর ক্রেতা-বিক্রেতাদের মধ্যে সচেতনতা নেই। প্রশাসনের অভিযানের কথা শুনলেই মাস্ক পরাসহ অন্য বিষয়ে সচেতন হয়ে উঠেন বাজারের ব্যবসায়ী ও ক্রেতারা। প্রশাসনের লোকজন ফিরে গেলে আবার আগের অবস্থায় ফিরে যান তারা। এমনকি সরকারি নির্দেশ অমান্য করে খোলা হচ্ছে দোকান-পাট।

সরেজমিনে দেখা গেছে, সোমবার(১২ জুলাই) সকাল ১০ টায় মাটিরাঙ্গা উপজেলার শান্তিপুর বাজারে জমজমাট গরুর হাট বসেছে। হাটে স্বাস্থ্যবিধি মানার কোনও বালাই ছিল না।তবে স্বাস্থ্যবিধি না মেনে জমজমাট পশুর হাট বসাতে বাড়ছে মহামারী করোনার ঝুঁকি। মাটিরাঙ্গার সব কয়টি পশুর হাটে একই চিত্র দেখা গিয়েছে। ভ্রাম্যমান আদালতের অভিযান শুরু হতেই হাটে আসা বেশিরভাগ ক্রেতা-বিক্রেতার মুখে মাস্ক দেখা গেলেও প্রশাসনের লোকজন ফিরে যেতেই ফুটে ওঠে আগের চিত্র। এছাড়াও পশুর হাটে দেখা গিয়েছে অনেক মানুষের সমাগম।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (অ.দা) ফারজানা আক্তার ববি জানান, স্বাস্থ্যবিধি মেনে বাজার করাসহ দৈনন্দিন জীবনে সব ধরনের কাজকর্ম করতে জনগণকে সচেতন করার জন্য প্রশাসন মাঠে কাজ কর যাচ্ছে। লকডাউন বাস্তবায়নে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে, পশুর হাটগুলোতে কঠোর নজরদারি রাখা হয়েছে, এবং একটি গরুর সাথে একজন বিক্রেতা ও ক্রেতা ব্যাতিত অন্য কাউকে হাটে প্রবেশ করতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সর্বশেষ নিউজ