২৩, সেপ্টেম্বর, ২০২১, বৃহস্পতিবার

মানুষ দাঁত দিয়ে নখ কাটে কেন?

চারপাশে এমন অনেককেই দেখা যায়, দাঁত দিয়ে নখ কাটছেন। অনেক সময় দেখা যায়, হাতে নখ না থাকলেও হঠাৎ করেই দাঁত দিয়ে নখের চামড়া কাটছেন। অনেকে এটিকে বদভ্যাস বলেন। কিন্তু চিকিৎসকদের ভাষায় এটাকে বলা হয় ‘ওনিকোফেজিয়া’। ছোটবেলা থেকে চলে আসা এই বদভ্যাস, অনেকে পরেও ছাড়তে পারেন না। কিন্তু কেন এমন হয়? এর কারণ জানিয়েছেন চিকিৎসকরা।

চিকিৎসকদের মতে, মানুষ দাঁত দিয়ে নখ কেটে থাকেন বিশেষ কয়েকটি কারণের জন্য। সাধারণত বিরক্তি, একঘেয়েমি বা চঞ্চল স্বভাবের জন্য অনেকে দাঁত দিয়ে নখ কেটে থাকেন। কোনও কাজ প্রচন্ড মনোযোগে করলেও নিজের অজান্তেই নখ চলে যায় দাঁতের কাছে।

আবার অনেকে উদ্বেগ কাটাতে নখ দিয়ে দাঁত কেটে থাকেন। অনেক সময় এই ধরনের অভ্যাস মানসিক রোগের লক্ষণও হতে পারে। এডিএইচডি, ওসিডি, ডিপ্রেসিভ ডিসওর্ডারের মত সমস্যার লক্ষণ হতে পারে মত চিকিৎসকদের।

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস থেকে থাকলে তা শীঘ্রই বন্ধ করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কারণ দীর্ঘ সময় ধরে নখ দাঁত দিয়ে কাটতে থাকলে শুধু নখের গঠন নষ্ট হয়না, হতে পারে ফাংগাল ইনফেকশনও। এমনকী পেটের মধ্যে নখের কণা গিয়ে নানারকম সমস্যা তৈরি করতে পারে। নখ কাটার বদভ্যাস থেকে বেরিয়ে আসার বেশ কয়েকটি সহজ উপায়ের কথাও বলেছেন চিকিৎসকরা।

দেখে নিন একনজরে-

নখ বাড়লে তা দাঁত দিয়ে না কেটে নেল কাটার দিয়ে সুন্দর করে কাটুন। অথবা বিউটি পার্লারে গিয়ে মেনিকিউর করান। যদি আপনি নখের পিছনে টাকা খরচ করেন তাহলে তা দাঁত দিয়ে কেটে নষ্ট করার প্রবণতা অনেকটাই কমে যাবে।

নেইল পলিশ ব্যবহারের দিক নজর দেওয়া উচিত। কারণ নেল পলিশ থাকলে যখনই দাঁত দিয়ে নখ কাটতে যাবেন অদ্ভুদ স্বাদ মুখে আসবে। স্বভাবতই মুখ থেকে হাত এমনই সরে যাবে।

মনকে সচেতন করুন। একদিনে নয়, এটা সম্পূর্ণ অভ্যাসের ব্যাপার। যখনই দাঁত দিয়ে নখ কাটতে যাবেন, নিজেকেই নিজে শাসন করুন। দেখবেন এই বদঅভ্যাস খুব সহজে ছেড়ে যাবে আপনাকে। আর সবশেষে ধৈর্য রাখুন। ভাল হোক বা খারাপ, অভ্যাস বদলাতে সময় লাগে। তাই সময় দিন নিজেকেও। শরীর সুস্থ রাখতে যত্ন রাখুন নিজের।

সর্বশেষ নিউজ