১৮, এপ্রিল, ২০২১, রোববার

মিটছে না বিবাদ, সেনা সরাবে না চীন

চীন ও ভারতের সীমান্ত বিবাদ গত বছর চরমে পৌঁছায়। এরপর দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে এগার দফা আলোচনা অনুষ্ঠিত হয়। কিন্তু সে আলোচনা পুরোপুরি ফলপ্রসূ হয়নি। নিজেদের অবস্থানে অনড় চীন। এর আগে পূর্ব লাদাখের প্যাংগং তাসো এবং কৈলাশ রেঞ্জের উত্তর ও দক্ষিণ অংশ থেকে সেনা প্রত্যাহার করে নেয় চীন। তবে হট স্প্রিং ও গোগরা পোস্ট থেকে সেনা সরাতে অস্বীকৃতি জানিয়েছে তারা।

এদিকে ভারতের গোয়েন্দা সংস্থার খবর অনুযায়ী, তিব্বতীদের নিয়ে নতুন বাহিনী গড়ছে চীন। বেশ কিছুদিন ধরেই সীমান্তবর্তী তিব্বতের গ্রাম ঘুরে তারা সেনাকর্মী বাছাই করছে। এই খবরে বেশ নড়েচড়ে বসেছে নয়াদিল্লি। চীনের আবারও আক্রমণের প্রস্তুতি চালানোর বিষয়টি বেশ গুরুত্বের সঙ্গেই কর্তৃপক্ষ বিবেচনা করছে বলে জানিয়েছে ভারতের গণমাধ্যমগুলো।

এছাড়া গত ৯ এপ্রিল ভারত ও চীন সামরিক বাহিনীর যে সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয়, সেখানে হট স্প্রিং ও গোগড়া পোস্ট থেকে সেনা সরাতে সরাসরি অস্বীকৃতি জানায় চীন। সীমান্তে বিবাদ শুরু আগে তারা যে অবস্থানে ছিল, সেই অবস্থানে পুনরায় ফিরে যেতে চায় না তারা। এছাড়াও চীনা কর্তৃপক্ষ ভারতকে জানায়, ভারত যা অর্জন করেছে তাতেই তাদের সন্তুষ্ট থাকা উচিত।

সব মিলিয়ে সুবিধাজনক জায়গা থেকে নিজেদের সেনা প্রত্যাহারে অসম্মতি এবং তিব্বতীদের নিয়ে নতুন বাহিনী তৈরির গোয়েন্দা রিপোর্টে চীন-ভারত সীমান্তের অস্থিতিশীল অবস্থার সৃষ্টির প্রাক-ইঙ্গিতের বিষয়টি একেবারে উড়িয়ে দিচ্ছে না ভারতের গোয়েন্দা সংস্থা।

সর্বশেষ নিউজ