৯, মার্চ, ২০২১, মঙ্গলবার

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর পুলিশের রাবার বুলেট

মিয়ানমারের রাজধানী নেপিডোতে বিক্ষোভকারীদের ওপর রাবার বুলেট ছুঁড়েছে দেশটির পুলিশ। সেনাবাহিনীর হুঁশিয়ারি উপেক্ষা করে চতুর্থ দিনের মতো অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভকারীরা রাস্তায় নামলে এই ঘটনা ঘটেছে।

বিবিসির এক সংবাদদাতা বলেছেন, নেপিডোতে মঙ্গলবার পুলিশ কর্মকর্তারা বিক্ষোভ হটাতে গুলি ছোঁড়ার আগে জলকামান নিক্ষেপ করেছে। ঐ অঞ্চলের এক বাসিন্দা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, আকাশে দুইবার সতর্কতা হিসেবে গুলি ছোঁড়া হয় এরপর বিক্ষোভে রাবার বুলেট ছুঁড়ে পুলিশ।

এর আগে গতকাল দেশটির সেনাবাহিনী হুঁশিয়ারি দেয়, পাঁচ জনের বেশি জমায়েত হওয়া যাবে না এবং সমাবেশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে এসব উপেক্ষা করে চতুর্থ দিনের মতো চলছে আন্দোলন।

মঙ্গলবার মিয়ানমারের প্রধানশহর ইয়াঙ্গনের চাউংয়ে কয়েক ডজন শিক্ষক মার্চ করে, তারা তিন আঙ্গুলে স্যালুট দেখায়। আমরা শিক্ষক, আমরা ন্যায় বিচার চাই। সু চিকে মুক্তি দিন বলে শিক্ষকেরা স্লোগান দিতে থাকেন।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, রাজধানী নেপিডোর বিভিন্ন স্থানে পুলিশ জলকামান ছুঁড়েছে। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, নেপিডোয় বেশ কয়েকজন লোককে আহত হতে দেখা গেছে। অন্যদিকে মানদালায় অন্তত ২৭ জন বিক্ষোভকারীকে আটক করেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি ভোরে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এদিন অভিযান চালিয়ে রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের আটক করা হয়। দেশজুড়ে ঘোষণা করা হয় এক বছরের জরুরি অবস্থা।

আল জাজিরা, বিবিসি

সর্বশেষ নিউজ