১৯, অক্টোবর, ২০২১, মঙ্গলবার

মেঘনায় ৫ লাখ টাকা মূল্যের অবৈধ জাল জব্দ

স্টাফ রিপোটার:
মেঘনা নদীতে অভিযান চালিয়ে জাটকা ও বিভিন্ন মাছের পোনা নিধনে ব্যবহৃত ১ লাখ মিটার নিষিদ্ধ জাল জব্দ করেছে হিজলা নৌ-পুলিশ। জব্দকৃত জালের বাজার মূল্য ৫ লাখ টাকা বলে জানিয়েছে নৌ-পুলিশ।

শনিবার (১০ এপ্রিল) দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত হিজলা উপজেলা সংলগ্ন মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে ওই বিপুল পরিমাণ নিষিদ্ধ জাল জব্দ করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন হিজলা নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক সোহেল রানা।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি মেঘনা নদীতে কয়েকজন অসাধু জেলে নিষিদ্ধ জাল ব্যবহার করে মাছ শিকার করছেন। এমন সংবাদ পেয়ে দুপুর ১২টার দিকে ট্রলার নিয়ে অভিযানে নামে নৌ-পুলিশ। দুপুর ২টা পর্যন্ত মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে ১ লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল, ফাঁই (হাফঁসা) জাল ও সুতির জাল জব্দ করা হয়েছে। জব্দকৃত জালের বাজার মূল্য ৫ লাখ টাকা হবে।

তবে এ সময় কাউকে আটক করা সম্ভব হয়নি। দূর থেকেই পুলিশের ট্রলার দেখতে পেয়ে অসাধু জেলেরা পালিয়ে গেছেন।

পরিদর্শক সোহেল রানা বলেন, বৈশাখ থেকে শ্রাবণ মাস মাছের প্রজনন মৌসুম।

মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী, এ সময়ে পোনা আটকাতে সক্ষম কম ফাঁসের জাল ব্যবহার নিষিদ্ধ। ছোট ফাঁসের এসব জালে জাটকা, পোয়া, তপসি, টেংরাসহ অন্য প্রজাতির অনেক মাছ আর পোনা ধরা পড়ে। এসব পোনা বিক্রি হয় না, জেলেরা ফেলে দেন। নদীতে ছোট ফাঁসের জালের ব্যবহারে মাছের স্বাভাবিক প্রজনন, বংশবিস্তার ও বৃদ্ধি ব্যাহত হচ্ছে।

সর্বশেষ নিউজ