১, ডিসেম্বর, ২০২১, বুধবার

মোদির ঢাকা ভাষণ নিয়ে সমালোচনা, পরে ক্ষমা চাইলেন শশী থারুর

বাংলাদেশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বক্তব্যকে আক্রমণ করেও পিছু হটলেন শশী থারুর। সরাসরি নিজের ভুল স্বীকার করে নিয়ে কংগ্রেস নেতা জানিয়ে দিলেন, ভুল হলে তা মেনে নিতে তাঁর কোনও আপত্তি নেই।

তিনি স্বীকার করেছেন, তার এই ভুল ছিল দ্রুত শিরোনাম পড়ার কারণে। শনিবার তিনি টুইটারে লিখেছেন, দুঃখিত। এর আগের দিন মোদির ভাষণের বিষয়বস্তুর সমালোচনা করে টুইট করেছিলেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

বাংলাদেশের জাতীয় প্যারেড গ্রাউন্ডে শুক্রবার স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অনুষ্ঠানে দেওয়া ভাষণে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

এসময় মোদি বলেন, ‘আমি এখানকার তরুণ প্রজন্মের আমার ভাই ও বোনদের খুব গর্বের সঙ্গে একটি বিষয় স্মরণ করিয়ে দিতে চাই। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অংশ নেওয়া আমার জীবনের প্রথম আন্দোলনগুলোর মধ্যে একটি ছিল। আমার বয়স তখন ২০-২২ বছর, তখন আমি ও আমার অনেক সহকর্মী বাংলাদেশের মানুষের স্বাধীনতার জন্য সত্যাগ্রহ করেছিলাম। বাংলাদেশের স্বাধীনতার সমর্থন করায় আমি গ্রেফতার হয়েছিলাম এবং কারাগারেও গিয়েছিলাম।’

মোদি আরও বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতার জন্য যতটা আকুলতা এখানে ছিল, ততটা আকুলতা সেখানেও ছিল। এখানে পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক সংঘটিত জঘন্য অপরাধ ও নৃশংসতার চিত্রগুলো আমাদের বিচলিত করত এবং রাতের পর রাত বিনিদ্র করে রাখত।’

ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে এ খবর প্রকাশিত হওয়ার পর শুক্রবার এক টুইটবার্তায় শশী থারুর লিখেছিলেন, আন্তর্জাতিক শিক্ষা: বাংলাদেশের মানুষকে ফেক নিউজের স্বাদ দিলেন আমাদের প্রধানমন্ত্রী। সবাই জানে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে কার ভূমিকা প্রধান ছিল।

শশী থারুর ভেবেছিলেন, নরেন্দ্র মোদি বাংলাদেশের মুক্তিযুদ্ধে ইন্দিরা গান্ধীর অবদানকে খাটো করেছেন। পরে অবশ্য এই ভুল ভেঙেছে তার। টুইটারে তা স্বীকারও করেছেন তিনি।

শনিবারের টুইটবার্তায় থারুর বলেন, তাড়াহুড়ো করে পত্রিকার হেডলাইন পড়ার কারণে পুরো সংবাদ ভালো করে খেয়াল করিনি। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে ইন্দিরা গান্ধীর অনেক অবদান ছিল। আমি ভেবেছিলাম নরেন্দ্র মোদি তার ভাষণে ইন্দিরা গান্ধীর অবদান খাটো করেছেন।

কংগ্রেস এমপি আরও লিখেছেন, ‘পরে দেখলাম বিষয়টি এমন না। আমার ভুল হয়েছিল। সেজন্য আন্তরিক দুঃখ প্রকাশ করছি।’

তিনি আরও লিখেছেন, ভুল করলে ক্ষমা চাইতে আমার আপত্তি নেই।

সর্বশেষ নিউজ