৩, ডিসেম্বর, ২০২১, শুক্রবার

যথা সময়ে ভ্যাকসিন আসবে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ভ্যাকসিন নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। যথা সময়ে ভ্যাকসিন আসবে এবং সবাই পাবে।

আজ রোববার (৯ মে) এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সরকার ভ্যাকসিন নিয়ে চতুর্মুখী যোগাযোগ অব্যাহত রেখেছে। আগামী ১২ মে চীনের ভ্যাকসিন আসছে। যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ভ্যাকসিন দেবে। এছাড়া রাশিয়ার সঙ্গেও ভ্যাকসিন নিয়ে চুক্তি হচ্ছে। ভ্যাকসিন নিয়ে বিভিন্ন রকম আলোচনা হচ্ছে। সবার মনে রাখতে হবে পৃথিবীর ১৪০টি দেশ এখন পর্যন্ত ভ্যাকসিন পায়নি। কিন্তু বাংলাদেশে বর্তমান সরকার সময়মতো সিদ্ধান্ত নিয়ে প্রায় এক কোটি মানুষকে ভ্যাকসিন দিতে পেরেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চলতি বছর ২৫ জানুয়ারির দেশে প্রথম ভ্যাকসিন আসে। ভ্যাকসিনের জন্য আমরা ভারতের সেরাম কোম্পানির সঙ্গে চুক্তি করেছিলাম। কথা ছিল তারা প্রতি মাসে ৫০ লাখ ডোজ ভ্যাকসিন দেবে, কিন্তু তারা কথা রাখতে পারেনি। ভারতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়া এবং ভ্যাকসিন তৈরির কাঁচামাল সংগ্রহ করতে বাধাপ্রাপ্ত হওয়ায় সেরাম সময়মতো ভ্যাকসিন দিতে পারছে না।

তিনি আরও বলেন, এমন অবস্থা সৃষ্টি হলে সঙ্গে সঙ্গেই বিশ্বের অন্য জায়গা থেকে ভ্যাকসিন আনার পরিকল্পনা গ্রহণ করে সরকার এবং এখন চীন ও রাশিয়া থেকে ভ্যাকসিন আনার ব্যবস্থা করা হচ্ছে।। পাশাপাশি যুক্তরাষ্ট্র থেকেও ভ্যাকসিন আসার সম্ভাবনা রয়েছে। তাদের সঙ্গে কথা হয়েছে। তারা আমাদের সহযোগিতা করবে। রাশিয়ার সঙ্গেও ভ্যাকসিন উৎপাদন নিয়ে চুক্তি হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় পুরো বিষয়টি নিয়ে কাজ করছে। অতএব এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।

সর্বশেষ নিউজ