২৪, অক্টোবর, ২০২১, রোববার

যুদ্ধবিরতির পক্ষে হামাস

হামাসের এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, সীমান্ত এলাকায় আক্রমণ অব্যাহত থাকায় ইসরায়েলের সঙ্গে ‘এক বা দুই দিনের মধ্যে’ যুদ্ধবিরতিতে পৌঁছাতে পারেন তারা। খবরটি নিশ্চিত করেছে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি।

হামাস রাজনৈতিক দলের কর্মকর্তা মৌসা আবু মারজোক লেবাননের আল-মায়েদিন টিভিকে বলেন, ‘আমি মনে করি, যুদ্ধবিরতির চলমান প্রচেষ্টা সফল হবে। আমি আশা করি, এক বা দুই দিনের মধ্যে দুই দল যুদ্ধবিরতিতে পৌঁছাবে এবং এই যুদ্ধবিরতি হবে পারস্পরিক চুক্তিতে।’

তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার জানান, তার দেশের নাগরিকদের নিরাপত্তা ও শান্তি পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত তিনি যুদ্ধ চালিয়ে যাওয়ার প্রতি সংকল্পবদ্ধ।

বৃহস্পতিবার ভোরে উত্তর গাজায় হামাসের ঘাঁটি লক্ষ্য করে ১০০ এর বেশি ইসরায়েলি বিমান হামলা চালানো হয়। আর ফিলিস্তিন সশস্ত্র গোষ্ঠী তার জবাব দেয় ইসরায়েলকে লক্ষ্য করে রকেট হামলা চালিয়ে।

সাম্প্রতিক সময়ে পূর্ব জেরুজালেমে ইসরায়েলের বসতি স্থাপন এবং আল-আকসা মসজিদে মুসল্লিদের ওপরে হামলার আক্রমণে ফিলিস্তিন-ইসরায়েলের মধ্যে উত্তেজনা চরমে উঠে। এই ঘটনার এক সপ্তাহ পর হামলায় যোগ দেয় হামাস।

ইতিমধ্যে গাজায় কমপক্ষে ২২৭ জন লোক প্রাণ হারিয়েছে। তার মধ্যে ১০০ জনের বেশি নারী ও শিশু। ইসরায়েল জানিয়েছে, প্রায় ১৫০ জন গাজার সশস্ত্র গোষ্ঠী এই যুদ্ধে প্রাণ হারিয়েছে। তবে হামাস তাদের যোদ্ধাদের মৃত্যুর কোনো হিসেবে দেয়নি। অন্যদিকে ইসরায়েলে নিহত হয়েছে ১২ জন। তার মধ্যে ২ জন শিশু।

সর্বশেষ নিউজ