৫, আগস্ট, ২০২১, বৃহস্পতিবার

‘যুবরাজ সালমানের নির্দেশেই খুন হন সাংবাদিক খাশোগি’

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র হাতে প্রবীণ সৌদি সাংবাদিক জামাল আহমেদ খাশোগ্গিকে হত্যার রিপোর্ট এসেছে। আর এই গোয়েন্দা-রিপোর্টে উঠে এসেছে সৌদি যুবরাজ মহম্মদ বিন সালমানের নাম। সাংবাদিক খাশোগ্গিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন যুবরাজ সালমান।

সংবাদ মাধ্যম দি মিডল ইস্ট আই এর বরাতে জানা যায়, জনপ্রিয় মার্কিন সংবাদমাধ্যম ‘ওয়াশিংটন পোস্ট’ সিআইএ-র একাধিক গোপন সূত্র উদ্ধৃত করে একটি প্রতিবেদন পেশ করেছে। তাতে স্পষ্ট বলা হয়েছে, আগামী সপ্তাহে খাশোগ্গি হত্যার রিপোর্ট পেশ করতে চলেছে সিআইএ।

সেই গোপণ রিপোর্টের বেশ কিছু অংশ আগাম হাতে এসেছে ওয়াশিংটন পোস্টের সম্পাদকীয় বিভাগের হাতে। তাতে স্পষ্ট বলা হয়েছে, সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সালমানের নির্দেশেই পরিকল্পনা করেই খুন করা হয়েছিল ৬০ বছরের খাশোগ্গিকে।

২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তানবুলে সৌদি দূতাবাসে ডেকে পাঠিয়ে রীতি-মতো ফাঁদ পেতে খাশোগ্গিকে হত্যা করে সৌদি গুপ্তচর সংস্থার কিলিং টিমের সিক্রেট এজেন্টরা। তখন খাশোগ্গি ওয়াশিংটন পোস্টের পে রোলে থাকা সাংবাদিক ও কলামিস্ট ছিলেন।

ভিডিও কলের মাধ্যমে নৃশংস খুনের প্রক্রিয়াটি নিজে তদারক করেন যুবরাজ মহম্মদ বিন সালমান। পরবর্তীকালে সালমানকে দায়ী করে তোলপাড় হয় পুরো বিশ্ব। কিন্তু পর্যাপ্ত প্রমাণের অভাবে সর্বশক্তিমান যুবরাজের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সাহস দেখায়নি কেউই।

তাছাড়া, ব্যাপক শাসন সংস্কারের নামে সৌদি রাজ পরিবারের বহু প্রভাবশালী সদস্যকে জেলবন্দি করেছেন বা দেশছাড়া করেছেন সালমান নিজে। ফলে দেশের ভিতরে তাঁকে এখন চ্যালেঞ্জ করার কেউ নেই। এই অবস্থায় তিনি নিজেকে অজাতশত্রু প্রমাণ করার চেষ্টাও চালিয়েছেন।

সর্বশেষ নিউজ