২৮, অক্টোবর, ২০২১, বৃহস্পতিবার

রমজানে জুমা ও তারাবিতে কী বিধিনিষেধ, আসছে নির্দেশনা

করোনা সংক্রমণের ভয়াল পরিস্থিতি মোকাবিলায় ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে সারা দেশে সর্বাত্মক লকডাউন শুরু হবে। ৮ দিনের এ লকডাউন চলবে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত।

আসন্ন পবিত্র মাহে রমজানের তারিখ নির্ধারণ উপলক্ষে আগামীকাল মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অবস্থিত ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির চাঁদ দেখা পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠক থেকেই জানানো হবে কবে থেকে শুরু হবে রমজান মাস।

এদিকে ৮ দিনের লকডাউন নিয়ে সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে, সেখানে ১৩ দফা বিধিনিষেধের কথা উল্লেখ রয়েছে। ১২ নম্বর নির্দেশনায় করোনাকালীন বাংলাদেশে আসন্ন মাহে রমজানে জুমা ও তারাবির নামাজে জমায়েতের বিষয়ে আলোকপাত করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, স্বাস্থ্যবিধি অনুসরণ করে জুমা ও তারাবির নামাজে জমায়েত বিষয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয় নির্দেশনা জারি করবে।

গেল বছর এপ্রিলে শুরু হওয়া রমজানে করোনা সংক্রমণ এড়াতে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছিল, দেশের সব মসজিদে পবিত্র রমজান মাসের তারাবি নামাজ অনুষ্ঠিত হবে। তবে এতে গণহারে মুসল্লিরা অংশ নিতে পারবে না। ইমাম, মুয়াজ্জিন, হাফেজসহ সর্বমোট ১২ জন মুসল্লি এতে অংশ নেবেন।

সেখানে আরও বলা হয়েছিল, করোনা সংক্রমণ পরিস্থিতিতে ১০ জন মুসল্লি ও ২ জন হাফেজসহ মোট ১২ জনের অংশগ্রহণে রমজান মাসে মসজিদগুলোতে এশা ও তারাবির নামাজ আদায়ের সুযোগ থাকবে। রমজান মাসে ইফতার মাহফিলের নামে কোনও ধরনের অনুষ্ঠানের আয়োজন করা যাবে না।

বিশ্বব্যাপী চাঁদ দেখার ওপর নির্ভর করেই রোজা পালন করে মুসলিম উম্মাহ। মঙ্গলবার (১৩ এপ্রিল) আরবি শাবান মাসের ২৯ তারিখ। এদিন সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে পরের দিন বুধবার (১৪ এপ্রিল) প্রথম রোজা। মঙ্গলবার দেশের কোথাও চাঁদ দেখা না গেলে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে বৃহস্পতিবার শুরু হবে পবিত্র রমজানের রোজা।

আগামীকাল মঙ্গলবার থেকে সৌদি আরব ছাড়াও সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও রোজা শুরু হবে।

সর্বশেষ নিউজ